মোবাইল থেকে ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনার উপায়: ছবি সহ স্টেপ

বর্তমান সময়ে, বেশিরভাগ এন্ড্রয়েড মোবাইল গুলি দিয়েই অনেক হাই কোয়ালিটি ভিডিও রেকর্ড করার সুবিধা পাওয়ার পাশাপাশি যেকোনো ভিডিওকে প্রফেশনাল ভাবে এডিট করার সুবিধাও আমরা পেয়ে থাকি।

তবে, নিজের মোবাইল দিয়ে ক্যাপচার করা ভিডিও হোক বা মোবাইলে আগের থেকে সেভ থাকা যেকোনো অন্য ভিডিও, কোনো কারণে যদি একবার সেই ভিডিও ডিলিট হয়ে যায় সেক্ষেত্রে মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে পাওয়ার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে।

তবে চিন্তা করতে হবেনা, বর্তমান সময়ে যেকোনো কারণে যদি আপনার ফোন থেকে ভিডিও ডিলিট হয়ে যায়, সেক্ষত্রে ভিডিওটি ফিরিয়ে আনার উপায় অবশই রয়েছে।

আর আজকের এই আর্টিকেলের মধ্যে আমি আপনাদের, এন্ড্রয়েড মোবাইল থেকে ডিলেট হয়ে যাওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায়টি কি, সেটা স্টেপ বাই স্টেপ বুঝিয়ে বলবো।

মোবাইল ফোন থেকে ডিলিট হওয়া ভিডিও ফিরিয়ে আনার উপায়টি কি?

ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনার উপায়
How to recover deleted video from android mobile?

যেকোনো স্মার্টফোনের মতোই আপনার মোবাইলটিও যেকোনো ধরণের ফাইল গুলিকে internal storage বা SD card-এর মধ্যে সেভ করে থাকে।

আপনি চাইলে আপনার পছন্দের ফাইল, ভিডিও, ছবি, ইত্যাদি গুলি এই স্টোরেজ লোকেশন গুলির থেকে রিকভার করতে পারবেন।

তবে, যদি আপনার ভিডিও ফাইল এই স্টোরেজ লোকেশন গুলির থেকে ডিলিট করা হয়েছে, সেক্ষেত্রে ভিডিওটি আপনি এখানে দেখতে পাবেননা।

এক্ষেত্রে কেবল নিচে বলে দেওয়া এই উপায় গুলি ব্যবহার করার মাধ্যমেই আপনি আপনার ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে পেতে পারবেন। তাহলে চলুন, নিচে আমরা ভিডিও রিকভার করার প্রত্যেকটি উপায় সরাসরি জেনেনেই।

Recently Deleted Folder-দ্বারা ভিডিও পুনরুদ্ধার করুন:

বর্তমান সময়ের বেশিরভাগ android mobile গুলিতেই Recently Deleted Folder অবশই থাকে।

আসলে, যখন আপনি আপনার মোবাইলের Gallery app থেকে কোনো ফটো বা ভিডিও ডিলিট করে থাকেন, তখন সেগুলি মোবাইল থেকে সম্পূর্ণ ভাবে ডিলিট হওয়ার আগে “Recently deleted” ফোল্ডার এর মধ্যে গিয়ে সেভ হয়ে থাকে।

ভিডিও বা যেকোনো অন্যান্য ফাইল গুলি, এই ফোল্ডারের মধ্যে প্রায় ৩০ দিন পর্যন্ত সেভ হয়ে থাকতে পারে। যদি ৩০ দিনের মধ্যে recently deleted ফোল্ডার থেকে ফাইল গুলি পুনরুদ্ধার না করা হয়, সেক্ষেত্রে আপনার ডিভাইস সেই ভিডিও বা অন্যান্য ফাইল গুলিকে পার্মানেন্টলি ডিলিট করে দিবে।

তাই, আপনার মোবাইল থেকে ভিডিওটি ডিলিট করার পর আপনার কাছে ৩০ দিনের সময় অবশই রয়েছে। নিচে বলে দেওয়া এই উপায়টি ফলো করে আপনিও আপনার ডিলিট করা ভিডিওটি রিকভার করতে পারবেন।

স্টেপ ১.

Go to recently deleted folder

সবচেয়ে আগে আপনাকে নিজের এন্ড্রয়েড মোবাইলের ফাইল ম্যানেজার বা স্টোরেজ ওপেন করতে হবে। অনেক মোবাইলে আবার, gallery app ওপেন করে তারপর albums এর মধ্যে প্রবেশ করতে হয়।

এবার, একেবারে নিচের দিকে আপনারা “Recently Deleted” নামের একটি ফোল্ডার পাবেন যেখানে আপনাকে ক্লিক করে প্রবেশ করতে হবে।

স্টেপ ২.

ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে আনুন

Recently Deleted ফোল্ডারে প্রবেশ করার সাথে সাথে আপনারা নিজের মোবাইল থেকে ডিলিট করা সেই প্রত্যেকটি ভিডিও, ছবি ইত্যাদি ফাইল দেখতে পাবেন যেগুলি ডিলিট করা এখনো পর্যন্ত ৩০ দিন হয়নি।

এখন সরাসরি সেই ভিডিও ফাইলটি খুঁজুন যেটিকে আপনি পুনরুদ্ধার করতে চাইছেন।

ভিডিওটি খুঁজে পেলে, সেখানে লংপ্রেস করলেই ভিডিওটি সিলেক্ট করার এবং নিচে রিকভার করার অপসন দেখতে পাবেন।

মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও

আপনাকে সরাসরি “Recover” অপশনে ক্লিক করতে হবে।

এতে, ডিলিট হয়ে যাওয়া আপনার ভিডিওটি আবার মোবাইলের ফাইল ম্যানেজারে রিস্টোর হয়ে যাবে। সোজা ভাবে বললে, যেখান থেকে ফাইলটি ডিলিট করা হয়েছে সেখানে গিয়েই ভিডিওটি খুঁজে পাবেন।

তবে ভিডিওটি ডিলিট করা ৩০ দিনের থেকে অধিক সময়ে হয়ে গেলে কি করবেন? সেক্ষেত্রে কি মোবাইল থেকে ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনা যাবে? অবশই যাবে।

এক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে একটি ভালো Data Recovery App।

ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনার উপায়: Android Data Recovery App

উপরে বলে দেওয়া উপায় মতো, যদি আপনার মোবাইলের recently deleted ফোল্ডারে আপনার ডিলিট হয়ে যাওয়া ভিডিওটি উপস্থিত নেই, সেক্ষেত্রে আপনি একটি ভালো data recovery app ব্যবহার করেও ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনতে পারবেন।

এই data recovery app গুলি ব্যবহার করে আপনি, মোবাইল থেকে ডিলিট করা যেকোনো ধরণের মিডিয়া ফাইল গুলিকে রিকভার করতে পারবেন।

আমার হিসেবে, “EaseUS MobiSaver“, এন্ড্রয়েড মোবাইলের জন্য থাকা একটি সেরা ও কার্যকর third-party data recovery app।

Google Play Store-এর থেকে app-টিকে ডাউনলোড এবং ইনস্টল করে নিয়ে ডিলিট হওয়া ফটো বা ভিডিও ফাইল গুলি রিকভার করতে পারবেন।

তবে এটা একটি পেইড সফটওয়্যার। মানে, ডিলিট করা ফাইল রিকভার করার জন্য আপনাকে এদের পেইড সাবস্ক্রিপশন নিতে হয়।

তবে চিন্তা করতে হবেনা, এখন মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরিয়ে আনুন সম্পূর্ণ ফ্রীতে, এর জন্য আমরা ব্যবহার করতে পারি, Dumpster: Photo/Video Recovery App

স্টেপ ১. 

Dumpster photo and video recovery app

সবচেয়ে আগে আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে Dumpster App-টি download করে নিতে হবে। App-টি ডাউনলোড করে সরাসরি ওপেন করে নিন।

স্টেপ ২. 

Try Dumpster deepscan

Dumpster app-টি ওপেন করার সাথে সাথে আপনারা Deep scan-এর একটি অপসন দেখতে পাবেন। আপনাকে সরাসরি deep scan-এর অপশনে ক্লিক করতে হবে।

যদি আপনাকে “TRY IT NOW” এর অপসন দেখানো হয়েছে, সেক্ষেত্রে try it now-তে ক্লিক করুন।

স্টেপ ৩.

Allow dumpster to access files

এখন dumpster app-টি আপনার থেকে আপনার ডিভাইস এর ফাইল এক্সেস করার পারমিশন চাইবে, আপনাকে সরাসরি Allow-এর মধ্যে click করতে হবে।

স্টেপ ৪.

Allow access to manage files

শেষে, dumpster app-টি আপনার থেকে আপনার মোবাইলের ফাইল গুলি পরিচালিনা করার পারমিশন চাইবে। এক্ষেত্রেও আপনাকে “Allow access to manage all files” এর অপশনে click করে অপশনটা অন করতে হবে।

স্টেপ ৫.

Select video to recover

এবার, সব অপসন allow করার পর app-টি আপনার মোবাইলের প্রত্যেকটি ইমেজ এবং ভিডিও ফাইল গুলি খুঁজে বের করবে। এখানে আপনারা আপনার ডিলিট হয়ে যাওয়া ভিডিও গুলিও খুঁজে পাবেন।

Deep scan recovery >> video পেজ এর মধ্যে থেকে যেই ডিলিট হয়ে যাওয়া ভিডিওটি রিকভার করতে চাইছেন, সেই ভিডিওটিতে ক্লিক করে ওপেন করুন।

ভিডিওটি ওপেন হওয়ার পর, ভিডিও প্লেয়ার এর একেবারে নিচের দিকে, “Recover video” এর অপসন দেখবেন। এই recover অপশনে click করার সাথে সাথে আপনার ডিলিট করা ভিডিওটি আবার মোবাইলের ফাইল ম্যানেজারে চলে আসবে।

আপনি চাইলে app-এর settings অপশনে গিয়ে ডেট সিলেক্ট করে সিলেক্ট করা ডেট এর মধ্যে থেকে ভিডিও গুলিকে খুঁজতে পারবেন।

Google Photos/drive দ্বারা ডিলিট হওয়া ভিডিও ফিরিয়ে আনা:

প্রত্যেক এন্ড্রয়েড মোবাইলের মধ্যে Google photos এবং drive app আগের থেকেই install করা থাকে। আর হয়তো আপনারা জানেননা, আপনার এন্ড্রয়েড মোবাইলে থাকা প্রত্যেকটি image এবং video নিজে নিজে Google Photos-এর মধ্যে সেভ হয়ে যায়।

এক্ষেত্রে, যদি আপনার মোবাইলের স্টোরেজ বা ফাইল ম্যানেজার থেকে ভিডিও ডিলিট হয়েও যায়, তাহলেও আপনাকে চিন্তা করতে হয়না।

আপনাকে নিজের মোবাইল বা কম্পিউটারে Google Photos App ওপেন করে নিজের মোবাইলে রেজিস্টার থাকা জিমেইল আইডি দিয়ে লগইন করতে হয়। বাস, এবার আপনি যেকোনো ডিভাইস থেকে ডিলিট হয়ে যাওয়া নিজের ভিডিও গুলিকে আবার ফিরিয়ে পেতে পারবেন।

Google Photos >> Trash, ফোল্ডারে গিয়েও ডিলিট করা ফাইল গুলি খুঁজে পাবেন। পছন্দের ফাইল গুলিতে ক্লিক করে, “Restore” বাটনে click করলেও ডিলিট হওয়া ফাইল রিকভার করা যাবে।

Google Photos-এর মধ্যে সেভ হয়ে থাকা যেকোনো ছবি বা ভিডিও গুলি আপনি চাইলে আবার নিজের মোবাইল ডিভাইস এর মধ্যে ডাউনলোড করে নিতে পারবেন।

শেষ কথা,,

মোবাইল থেকে ডিলিট করা ভিডিও ফিরিয়ে আনার উপায় বলতে তেমন বিশেষ কোনো উপায় আমাদের কাছে নেই।

তবে হ্যা, যা আর যেভাবে আমি উপরে বললাম, আমরা Recently deleted folder, একটি file recovery app এবং Google Photos/drive-এর দ্বারা অবশই ডিলিট হয়ে যাওয়া ভিডিও আবার পুনরুদ্ধার করার সুবিধা অবশই পাই।

যদি আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের পছন্দ হয়ে থাকে, তাহলে আর্টিকেলটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলিতে শেয়ার অবশই করবেন।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top