মোবাইলের ভাইরাস কাটার সফটওয়্যার – (৭টি এন্টিভাইরাস অ্যাপস)

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানবেন এন্ড্রয়েড মোবাইলের সেরা ভাইরাস কাটার সফটওয়্যার গুলোর বিষয়ে। এছাড়া, দিয়ে দেওয়া প্রত্যেকটি ভাইরাস ক্লিনার সফটওয়্যার গুলোর Google Play Store-এর ডাউনলোড লিংক গুলিও অবশই দিয়ে দেওয়া হয়েছে। আমাদের আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়লেই আপনি বুঝতে পারবেন আপনার এন্ড্রয়েড মোবাইলের জন্য কোন ভাইরাস কাটার অ্যাপসটি সব থেকে ভালো হবে।

ভাইরাস কাটার সফটওয়্যার ডাউনলোড

মোবাইলে ভাইরাস কাটার সফটওয়্যার বা সোজা ভাবে বললে একটি এন্টিভাইরাস সফটওয়্যার, মূলত একটি ডিভাইস এর মধ্যে থাকা সমস্ত থ্রেট গুলোকে খুঁজে বের করা, ব্লক করা এবং রিমুভ/ডিলিট করার ক্ষেত্রে ব্যবহার করা হয়।

এই থ্রেট গুলোর মধ্যে মূলত যুক্ত রয়েছে viruses, malware, spyware, bloatware ইত্যাদি। মনে রাখবেন, এই ধরণের ভাইরাস এবং ম্যালওয়্যার গুলি আপনার মোবাইলে malicious websites, links বা Apps ইত্যাদি নানান মাধ্যমে প্রবেশ করতে পারে।

অবশই পড়ুন: দোকানের বা ব্যবসার হিসাব রাখার ৮টি সফটওয়্যার

তাই, যদি আপনি মনে করে থাকেন যে আপনার মোবাইলেও কোনো ভাবে ভাইরাস প্রবেশ করেছে বা মোবাইলে ভাইরাস আছে কি না সেটা জানার জন্যে বা মোবাইল থেকে ভাইরাস পরিষ্কার করার জন্য নিচে বলে দেওয়া এই ভাইরাস ডিলিট করার সফটওয়্যার গুলো ব্যবহার করুন।

এন্ড্রয়েড মোবাইলে এন্টিভাইরাস সফটওয়্যার এর প্রয়োজন আছে?

যিহেতু আমরা আমাদের মোবাইলের মাধ্যমে নানান আর্থিক লেনদেন, ডাউনলোড, ইমেজ এবং ফাইল স্টোরেজ এর মতো কাজ গুলো করে থাকি, তাই এক্ষত্রে আমাদের তথ্য গুলো সুরক্ষিত রাখাটা অনেক জরুরি হয়ে পরে।

একটি ভাইরাস আপনার জরুরি ফাইল গুলোর ক্ষতি সাধনের পাশাপাশি সেগুলিকে চুরি করার এবং আপনার পদক্ষেপ নিরীক্ষণ করার মতো কাজ গুলো করতে পারে।

তাই, নিজের android mobile এর মধ্যে একটি ভালো এবং শক্তিশালী এন্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল করে রাখাটা সত্যি একটি অনেক জরুরি এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

মোবাইলে ভাইরাস কাটার সফটওয়্যার – ৭টি এন্টিভাইরাস অ্যাপস

নিচে দিয়ে দেওয়া প্রত্যেকটি মোবাইল এন্টিভাইরাস সফটওয়্যার অ্যাপস গুলো মোবাইলে ইনস্টল করার সাথে সাথেই তাদের ভাইরাস স্ক্যান প্রক্রিয়া চালু করে দিবে। মোবাইলে থাকা প্রত্যেক ফাইল, অ্যাপস, ফোল্ডার ইত্যাদি স্ক্যান করার পর যদি কোনো ধরণের virus, malware, spyware ইত্যাদি পাওয়া যায় তাহলে সেগুলোকে সরাসরি ডিলিট বা রিমুভ করে দেওয়া হয়।

এছাড়া, এই মোবাইল এন্টিভাইরাস সফটওয়্যার গুলো আপনার মোবাইলে ইন্সটল করা থাকলে, ভবিষ্যতে নতুন করে কোনো ধরণের ভাইরাস গুলো আপনার মোবাইলে সহজে প্রবেশ করতে পারেনা। তাই, নিজের এন্ড্রয়েড মোবাইল ডিভাইসটি এবং সেখানে থাকা ডাটা গুলিকে সুরক্ষিত রাখার জন্য একটি ভালো ও শক্তিশালী মোবাইল এন্টিভাইরাস অবশই ব্যবহার করুন।

এন্টিভাইরাস সফটওয়্যার:টোটাল ডাউনলোড:
১. Kaspersky Antivirus100,000,000+
২. Avast Antivirus & Security100,000,000+
৩. Bitdefender Mobile Security10,000,000+
৪. Avira Security Antivirus10,000,000+
৫ Malwarebytes Mobile10,000,000+
৬. McAfee Security: Virus Cleaner50,000,000+
৭ AVG Antivirus & Security100,000,000+

চলুন, এবার একে একে ওপরে বলা প্রত্যেকটি এন্ড্রয়েড মোবাইল সিকিউরিটি সফটওয়্যার গুলোর বিষয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে জেনেনেই।

১. Kaspersky Antivirus

Kaspersky antivirus for mobile

Android mobile-এর ক্ষেত্রে Kaspersky Antivirus একটি ফ্রি এবং অনেক শক্তিশালী সিকিউরিটি ও ভাইরাস কাটার অ্যাপস গুলোর মধ্যে একটি। এর দ্বারা আপনি আপনার মোবাইল ডিভাইসটি যেকোনো ধরণের ভাইরাস, ম্যালওয়্যার ইত্যাদির থেকে নিরাপদ রাখতে পারবেন। মোবাইলে ইন্সটল করার সাথে সাথে এই সফটওয়্যারটি virus cleaner এবং scanner এর কাজে লেগেপরে। ফলে আপনার মোবাইল নিয়মিত নিজে নিজে স্ক্যান হতে থাকে এবং কোনো ভাইরাস খুঁজে পেলে সেটিকে ব্লগ, ডিলিট এবং রিমুভ করে দেওয়া হয়।

Kaspersky antivirus-এর বৈশিষ্ট:

  • নিজে নিজেই malware, viruses, spyware ইত্যাদি ব্লক করে থাকে।
  • Background check-এর সুবিধার দরুন ব্যাকগ্রাউন্ডে ভাইরাস স্ক্যান প্রক্রিয়া চলবে।
  • Anti-Phishing: emails, IMs, texts, websites ইত্যাদিতে থাকা বিপজ্জনক ফিশিং লিঙ্ক গুলোর বিষয়ে জানায়।
  • Safe Browsing: ইন্টারনেট ব্যবহার করার সময় নানান বিপজ্জনক লিঙ্ক, ডাউনলোড এবং ওয়েবসাইট গুলোকে ব্লক করে।
  • SMS text messages-এর মধ্যে থাকা বিপজ্জনক URL link গুলো block করে।
  • Malware, spyware এবং অন্যান্য threats গুলিকে খুঁজে সেগুলিকে পরিষ্কার বা রিমুভ করে।

২. Avast Antivirus & Security

Avast Antivirus free mobile virus cleaner app

গুগল প্লে স্টোরে প্রায় ৪.৫ রেটিং এর সাথে মোবাইলে ভাইরাস কাটার এই শক্তিশালী সফটওয়্যার অ্যাপসটি বর্তমানে প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। এই এন্টিভাইরাস অ্যাপ আপনার মোবাইল ডিভাইসটিকে নানান ধরণের ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়্যার গুলোর থেকে রক্ষা করতে সাহায্য করবে।

ভাইরাস খুঁজে সেগুলিকে ডিলিট বা ক্লিন করার পাশাপাশি এখানে আরেকটি দারুন বৈশিষ্ট রয়েছে। যখনি আপনি আপনার মোবাইলে কোনো ধরণের spyware বা adware-infected apps গুলো ডাউনলোড করবেন সেক্ষেত্রে আপনাকে সতর্ক করে দেওয়া হবে।

এছাড়া, emails এবং নানান infected websites গুলোর থেকে হওয়া phishing attacks থেকেও নিজের ডিভাইস টিকে সুরক্ষিত রাখতে পারবেন।

Avast Antivirus-এর বৈশিষ্ট:

  • সম্পূর্ণ ফ্রীতে নানান শক্তিশালী সিকিউরিটি ফীচার গুলোর লাভ নিতে পারবেন।
  • Antivirus Engine, Hack Check, File scanner, Web Shield, Virus Cleaner ইত্যাদি জরুরি features গুলো থাকছে।
  • এখানে App Lock এর ফীচার দেওয়া হয়েছে।
  • স্ক্যান করার মাধ্যমে প্রত্যেক malware-infected links, Trojans, adware, spyware গুলো খুঁজে ব্লক করে।
  • Wi-Fi Security এবং Hack Alerts এর মতো উন্নত feature গুলো থাকছে।

৩. Bitdefender Mobile Security

মোবাইলে ভাইরাস কাটার সফটওয়্যার

Bitdefender Mobile Security এবং Antivirus হলো প্রচুর শক্তিশালী antivirus app জেটিতে ভাইরাস ব্লক এবং ক্লিন করার ক্ষেত্রে নানান গুরুত্বপূর্ণ features গুলো আপনি পাবেন। আপনার মোবাইল এবং ট্যাবলেট ডিভাইস গুলিকে নানান viruses, malware এবং online threats গুলির থেকে নিরাপত্তা প্রদান করার ক্ষেত্রে এই ভাইরাস ক্লিনার সফটওয়্যারটি প্রচুর দক্ষ।

এখানে থাকা Virus & Malware Scanner-এর ফীচারটি 100% detection rate-এর সাথে viruses, malware, spyware, ransomware ইত্যাদি খুঁজে বের করে এবং সেগুলিকে রিমুভ করে থাকে। এখানেও Web Protection, App Lock, Anti-Theft, Virus & Malware Scanner ইত্যাদি নানান উন্নত ফীচার গুলো পাবেন।

Bitdefender Antivirus-এর বৈশিষ্ট:

  • নতুন ভাইরাস গুলোকে প্রবেশ করতে দেয়না।
  • স্ক্যানিং এর দ্বারা মোবাইলে আগের থেকে থাকা ভাইরাস গুলিকে খুঁজে রিমুভ করে থাকে।
  • 200MB traffic / day হিসেবে ফ্রীতে VPN ব্যবহার করা যাবে।
  • মোবাইলে থাকা প্রত্যেক Apps গুলিকেও scan করা হবে।
  • ক্ষতিকর ও বিপজ্জনক লিংক, সাইট, ডাউনলোড ইত্যাদি ব্লক করে থাকে।

৪. Avira Security Antivirus

Avira mobile virus cleaner app

Avira antivirus-এর সাথে আপনারা সেই প্রত্যেকটি জরুরি tools এবং features গুলো পাবে যেগুলি আপনার মোবাইল ডিভাইসটিকে ভাইরাস থেকে সুরক্ষা প্রদান করতে এবং ভাইরাস মুক্ত রাখতে সাহায্য করবে।

App-টি install করার সাথে সাথে এখানে আপনারা Virus Scanner এবং Cleaner-এর ফীচার দেখতে পাবেন। আপনার মোবাইলে থাকা প্রত্যেকটি viruses, spyware, malware গুলিকে স্ক্যান করার মাধ্যমে খুঁজে বের করা হবে এবং সেগুলিকে রিমুভ করে মোবাইলটিকে ভাইরাস মুক্ত রাখা হবে।

এছাড়া, মোবাইল ডিভাইসে নতুন করে ভাইরাস প্রবেশ করার ক্ষেত্রেও সুরক্ষা প্রদান করে থাকবে। মোবাইলে ভাইরাস কাটার এই সফটওয়্যার এর মধ্যেও আপনারা 100 MB ডেইলি ফ্রি VPN পরিষেবা ব্যবহার করতে পারবেন।

Avira Security Antivirus-এর বৈশিষ্ট:

  • 100 MB daily free VPN ব্যবহার করা যাবে।
  • Virus Scanner & Cleaner থাকছে।
  • Viruses, spyware, malware গুলিকে scans, block এবং remove করা হবে।
  • Privacy Advisor এবং Applock-এর মতো উন্নত features গুলো থাকছে।
  • Avira Antivirus and VPN-এর এই ফীচার গুলো সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন।

৫. Malwarebytes Mobile

ভাইরাস ডিলিট করার সফটওয়্যার

Malwarebytes একটি অনেক জনপ্রিয় ও প্রচলিত mobile security app যার দ্বারা নিজের মোবাইল ডিভাইসটিকে viruses, malware এবং অন্যান্য cybersecurity threats থেকে নিরাপদ রাখতে পারবেন। এখানে থাকা virus এবং malware scanner ব্যবহার করার মাধ্যমে অনেক সহজেই মোবাইলে প্রবেশ করা নানান ভাইরাস এবং ম্যালওয়্যার গুলিকে খুঁজে রিমুভ করতে পারবেন।

Privacy protection, security audits, safe browsing এর মতো নানান উন্নত features গুলো এখানে রয়েছে। এই এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করে আপনি viruses, spyware, adware, ransomware, PUP/PUM ইত্যাদি সবটা ব্লক করতে পারবেন।

এটা অনেক শক্তিশালী এবং ফ্রিতে ব্যবহার করা যাবে এমন সেরা আন্টিভাইরাস অ্যাপস গুলোর মধ্যে একটি।

Malwarebytes Mobile-এর বৈশিষ্ট:

  • Anti phishing protection,
  • Free virus protection এবং phone cleaner,
  • Ransomware protection এবং Spyware detection,
  • Malware রিমুভ এবং প্রতিকার করা,
  • Phone Security Audit এবং Privacy Check।

৬. McAfee Security: Virus Cleaner

ভাইরাস কাটার অ্যাপস

McAfee Security-তে আপনারা পাবেন all-in-one online protection। এখানে থাকা শক্তিশালী Antivirus and virus cleaner-এর দ্বারা আপনারা অনেক সহজেই মোবাইল সক্রিয় malware এবং spyware গুলিকে ডিটেক্ট করতে পারবেন।

এছাড়া, আপনার প্রত্যেক personal files, apps এবং downloads গুলিকেও এর দ্বারা সুরক্ষা প্রদান করা হবে। এখানে থাকা virus scanner-এর দ্বারা কার্যকর ভাবে প্রত্যেক security এবং privacy threats গুলিকে ডিটেক্ট করে রিমুভ করা যাবে।

Identity theft prevention-এর মতো উন্নত ফীচার এর দ্বারা আপনার ডিভাইস সহ ডিভাইস এর মধ্যে থাকা নানান তথ্য এবং ফাইল গুলোকে সুরক্ষিত রাখতে পারবেন।

McAfee Security-এর free version এর মধ্যে আপনারা মূলত Single device protection, Antivirus Scan, Wi-Fi Scan এবং Identity Scan-এর ফীচার গুলো পাবেন।

McAfee Security virus Cleaner-এর বৈশিষ্ট:

  • Single device protection,
  • Antivirus Scan, Wi-Fi Scan এবং Identity Scan,
  • Anti-malware এবং spyware detection,
  • Files, apps, and downloads গুলোকে সুরক্ষিত রাখবে।
  • Security এবং privacy threats গুলিকে খুঁজে রিমুভ করবে।

৭. AVG Antivirus & Security

AVG antivirus security for android mobile

AVG AntiVirus FREE – Mobile Security জেকেও গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিজের মোবাইলে ইনস্টল করতে পারবেন। ভাইরাস পরিষ্কার করার এই সফটওয়্যারটি মোবাইল ডিভাইসটিকে ক্ষতিকারক ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে সুরক্ষা প্রদান করে থাকে।

এছাড়া, App Lock, Photo Vault, Wi-Fi Security Scan, Hack Alerts, Malware security এবং App Permissions advisor-এর মতো উন্নত ফিচার গুলিও এখানে রয়েছে।

100,000,000 থেকেও অধিক লোকেরা এই AVG antivirus mobile security apps-টি ইনস্টল করে ব্যবহার করেছেন।

মোবাইলে থাকা প্রত্যেক apps, games, settings এবং files গুলিকে এর দ্বারা স্ক্যান করে নিতে পারবেন। খুঁজে পাওয়া ভাইরাস বা ম্যালওয়্যার গুলোকে রিমুভ বা ডিলিট করারও অপসন আপনি পেয়ে যাবেন।

AVG AntiVirus-এর বৈশিষ্ট:

  • মোবাইলে থাকা apps, games এবং files সবটা স্ক্যান করার সুবিধা রয়েছে।
  • খুঁজে পাওয়া ভাইরাস বা ম্যালওয়্যার গুলোকে রিমুভ করা যাবে।
  • মোবাইল থেকে প্রবেশ করা ওয়েবসাইট গুলোকেও স্ক্যান করতে পারবেন।
  • Wi-Fi Scanner-এর ফীচার থাকছে।
  • Hide private photos, App Lock, VPN Protection ইত্যাদি অপসন গুলো পাবেন।
  • Junk Cleaner এর অপসন ব্যবহার করে লুকিয়ে থাকা অপ্রয়োজনীয় ফাইল গুলো ডিলিট করুন।

FAQ: মোবাইল এন্টিভাইরাস অ্যাপস

Q. মোবাইলে ভাইরাস কাটার সেরা সফটওয়্যার কোনটি?

এন্ড্রয়েড মোবাইল থেকে ভাইরাস ডিলিট করার বা ক্লিন করার সেরা ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার গুলোর মধ্যে কিছু হলো: Kaspersky Antivirus, Bitdefender Mobile Security, Malwarebytes Mobile ইত্যাদি।

Q. আমার মোবাইলে ভাইরাস/ম্যালওয়্যার আছে কিভাবে বুঝবো?

এক্ষেত্রে আপনাকে একটি শক্তিশালী মোবাইল ভাইরাস স্ক্যানার অ্যাপ নিজের মোবাইলে ইনস্টল করতে হবে এবং সেখানে থাকা ভাইরাস স্ক্যানার এর অপসন ব্যবহার করলেই ভাইরাস/ম্যালওয়্যার আছে কি নেই সেটা দেখিয়ে দিবে।

Q. আমি কি ফ্রীতে এন্টিভাইরাস ব্যবহার করতে পারবো?

অবশই পারবেন, Google Play Store-এর মধ্যে এমন নানান জনপ্রিয় mobile antivirus software গুলো পাবেন যেগুলো সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করা যাবে। ওপরে বলে দেওয়া মোবাইল এন্টিভাইরাস অ্যাপস গুলিও আপনারা ফ্রীতে ব্যবহার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top