মোবাইলের ৭টি সবচেয়ে ভালো ক্যামেরা অ্যাপস – (Android Apps)

সবচেয়ে ভালো ক্যামেরা অ্যাপ: আগেকার সময়ে এখনের মতো smartphone camera-র এতটা গুরুত্ব কখনোই ছিলোনা। এখনের সময়ে তো একটি ভালো ক্যামেরার ওপর নজর দিয়েই এন্ড্রয়েড স্মার্টফোন গুলো কেনা হচ্ছে। তাই, এখনের সময়ে mobile company গুলো camera features এর ওপরেই অধিক নজর ও গুরুত্ব দিয়ে মোবাইলের মডেল গুলো লঞ্চ করছেন।

ভালো camera quality, low light camera এবং অন্যান্য camera features গুলো নিয়মিত যোগ করা হচ্ছে এখনকার android mobile model গুলোতে।তাই, এখনের সময়ে একটি স্মার্টফোন বলতে, সেখানে একটি দারুন ক্যামেরা (mobile camera) থাকাটা কিন্তু অবশই জরুরি।

সাধারণ, একটি stock camera apps কিন্তু অন্যান্য third-party apps গুলোর থেকে অনেক ক্ষেত্রেই ভালো। কারণ, কোম্পানি (OEM) অবশই তাদের camera setup গুলোকে অধিক ভালো ভাবে বুঝতে পারে আর তাই stock camera apps-টিকে আরো যথাযথভাবে অপ্টিমাইজ করতে পারে।

তবে, third-party camera app গুলো যে আপনার কাজে আসবেনা, এমন কোনো কথা নেই। বিভিন্ন third-party app গুলো ব্যবহার করে আপনারা মোবাইলের ক্যামেরার ক্ষমতা বৃদ্ধি করতেই পারেন।

রিলেটেড: টিকটক এর মতো ভিডিও বানানোর অ্যাপ

তাই, আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা কিছু সেরা মোবাইল ক্যামেরা সফটওয়্যার (best free camera apps for Android) গুলোর বিষয়ে বলতে চলেছি। যদি আপনারাও নিজের এন্ড্রয়েড মোবাইলের জন্যে ক্যামেরা সফটওয়্যার ডাউনলোড করতে চাইছেন, তাহলে এই এপস গুলো অবশই ব্যবহার করে দেখুন।

রিলেটেড: মোবাইলের সেরা ছবি মেকআপ করার সফটওয়্যার

মোবাইলের সবচেয়ে ভালো ক্যামেরা অ্যাপ – (Android camera apps)

ভালো ক্যামেরা অ্যাপস
Android mobiler bhalo camera apps.

যখন সেরা মোবাইল ক্যামেরা অ্যাপ নিয়ে কথা বলা হচ্ছে, তখন আমরা “Snapchat” এর নাম উল্লেখ অবশই করতে চাই।

মূলত, snapchat হলো একটি instant messaging app, তবে এখানে আপনারা নিজের ছবি গুলোকে বিভিন্ন Lenses, Filters, Bitmoji ইত্যাদির ব্যবহার করে দারুন ভাবে এডিট করতে পারবেন।

অবশই, এখানে কোনো ধরণের pro camera features আপনারা পাবেননা, তবে সেরা AR camera experiences গুলো এর দ্বারা উপভোগ করা যাবে। চলুন, এখন আমরা নিচে সরাসরি সেরা android camera apps গুলোর বিষয়ে জেনেনেই।

১. Google Camera

Google Camera হলো গুগল এর official একটি camera app। বেশিরভাগ Google Device গুলোতে এই ক্যামেরা এপসটি আপনারা দেখতে পাবেন।

এখানে অনেক সামান্য রকমের তবে কাজের ফিচার (features) গুলো আপনারা পাবেন। এর দারুন features গুলোর মধ্যে কিছু হলো, lens blur mode, slow motion (on supported devices), photospheres, video stabilization, Night Sight, Super Res Zoom এবং আরো অনেক।

এছাড়া, ফটো গুলোকে অধিক আকর্ষণীয় করার জন্যে আপনারা যোগ করতে পারেন, stickers, labels, এবং অন্যান্য effects। তবে এই app এর মূল সমস্যা হলো compatibility নিয়ে। কারণ এই app-টি আবার প্রত্যেক ডিভাইস এর জন্যে উপলব্ধ নেই।

বেশিরভাগ ক্ষেত্রেই Pixel devices গুলোর জন্যে এই app উপলব্ধ থাকা দেখা গেছে। Google Camera-এর মূল বিষয়টাই হলো, এটা ব্যবহার করাটা অনেক সহজ এবং সোজা। এছাড়া, এই app দিয়ে তোলা ফটোর image quality কিন্তু সত্যি দারুন।

যদি কথা বলা হয় video recording এর, তাহলেও কিন্তু এই Google Camera app আপনার পছন্দ হবেই।

কেননা, এখানে ভিডিও রেকর্ডিং এর ক্ষেত্রে slow motion এর মতো দারুন features আপনারা পাচ্ছেন। Google Camera বর্তমান সময়ে android এর জন্যে best camera app হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে যেটা সম্পূর্ণ ফ্রী।

২. Footej Camera – PRO HD Camera

Footej Camera-কে, অবশই সেরা এন্ড্রয়েড ক্যামেরা সফটওয়্যার গুলোর মধ্যে ধরা যেতে পারে। Android users-রা এর free এবং paid দুটোই versions ব্যবহার করতে পারবেন। App এর interface যদিওবা একেবারে সরল না, তবে অনেক সহজেই এই app ব্যবহার করা যাবে।

অন্যান্য বিভিন্ন ক্যামেরা apps গুলোর মতোই এখানেও আপনারা  Photo, Video, Burst, HDR, High FPS, এবং Slow Motion ইত্যাদি option গুলো পাচ্ছেন। এখানে আপনারা photo shoot করার জন্যে manual এবং RAW modes এর মতো options পেয়ে থাকেন।

Shutter button-এর ওপর আপনারা প্রত্যেকটি গুরুত্বপূর্ণ features গুলো দেখতে পাবেন।

যদি আপনারা এই app-টি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে চান, তাহলে অবশই সেটা করতে পারেন, তবে free version-এর মধ্যে আপনাকে ads (বিজ্ঞাপন) দেখানো হবে।

৩. Camera ZOOM FX Premium

যখন কথা হচ্ছে একটি দারুন ও সেরা মোবাইল ক্যামেরা অ্যাপ নিয়ে, তখন আপনারা এই app অবশই ব্যবহার করে দেখুন। Camera Zoom FX Premium হলো বর্তমানের সেরা Android camera apps গুলোর মধ্যে একটি।

এই app এর camera interface-টি অনেক ভালো ও সুবিধাজনক। এছাড়া বিভিন্ন functions গুলোকে খুঁজে বেড় করা অনেক সহজ। প্রত্যেকটি feature এবং mode গুলো চোখের সামনেই খুঁজে পাবেন।

যখন manual focus এর কথা বলা হবে তখন বলা যায় এটা অনেক reliable এবং responsive Burst Mode। এর দ্বারা 50 frames per second পর্যন্ত capture করা সম্ভব। এখানে আপনারা ISO, HDR, এবং white balance এডজাস্ট করার অপসন অবশই পাবেন।

একটি photo editor tool হিসেবেও আপনারা এই app অনেক পছন্দ করবেন। কারণ, এখানে আপনারা tilt-shift effects এবং colour transformations যুক্ত করার features গুলো পাচ্ছেন।

Camera Zoom FX Premium সত্যি একটি অনেক ভালো ক্যামেরা অ্যাপ, তবে এটা কিন্তু ফ্রি নয়। ফ্রি না হলেও, আপনারা প্রায় $4.99 এর সামান্য পেমেন্ট করে এই premium camera app ব্যবহার করতে পারবেন।

৪. ProCam X – Lite

ProCam X এর দ্বারা আপনি আপনার মোবাইল এর ক্যামেরাটি একটি প্রফেশনাল ক্যামেরাতে তবদিল করতে পারবেন। এর মাধ্যমে আপনারা প্রত্যেকটি ছবির exposure, focus, white balance, ISO ইত্যাদির মতো option গুলোকে সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন।

সোজা ভাবে বললে, একটি professional camera-র মতোই সবটা করতে পারবেন। নিজের মোবাইল দিয়ে আপনারা আলাদা ও উন্নত মানের mobile photography করার সুযোগ পাবেন।

Google play store এর মধ্যে app-টি ৪.০ রেটিং পেয়েছে এবং আপনারা এই app সম্পূর্ণ ফ্রীতে নিজের মোবাইলে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

৫. Pixtica: Camera and Editor

Pixtica অবশই একটি মজার android camera app, যেটা দিয়ে আপনারা তুলে নেওয়া ফটো গুলোকে এডিট করার সুযোগ পেয়ে থাকছেন। এখানে আপনারা পাবেন দারুন রকমের কিছু সেরা creative tools।

এই app-টি মূলত photography-র দিকে নজর দিয়ে বিশেষ ভাবে তৈরি করা হয়েছে। App-টি Google play store এর মধ্যে ৪.৩ এর রেটিং এর সাথে প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। আমার হিসেবে সত্যি এটা একটি ভালো মোবাইল ক্যামেরা সফটওয়্যার।

এখানে যেগুলো features আপনারা পাবেন, 

  • Filters, stickers and textures,
  • Manual Controls,
  • Portrait mode,
  • Panorama,
  • HDR,
  • Slow Motion,
  • Photo Editor,
  • Video Editor,
  • QR Scanner.

 ৬. MiX Camera for Mi Camera

MiX Camera মূলত Mi 12 camera থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে যেখানে প্রচুর কাজের features গুলো যোগ করা হয়েছে।

এই, MiX Camera-এর সাথে আপনারা পাবেন প্রচুর দারুন camera features গুলো যেগুলো Mi 12 camera-তে দেখা যায়। প্রত্যেকটি Android 4.4+ devices গুলোতে আপনারা এই ক্যামেরা সফটওয়্যার ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

এই ক্যামেরা এপ এর সাথে আপনারা পাবেন,

  1. 200+ professional filters এবং এর সাথে random filter.
  2. Real-time live AR stickers, emoji stickers এবং AR filter.
  3. Skin tone, colorful lips, big eyes, face-lift ইত্যাদি বিভিন্ন makeup options গুলো থাকছে।
  4. এখানে থাকছে, amusing mask stickers যার দ্বারা beauty এবং funny selfie তোলা যাবে।
  5. 4K এবং Ultra HD camera support থাকছে।
  6. Professional mode এর সাথে পাচ্ছেন, ISO, White balance, Scene modes, Exposure compensation adjustment, ইত্যাদি।

এছাড়া, এই মোবাইল ক্যামেরা সফটওয়্যার এর মধ্যে প্রচুর professional photography tools গুলো রয়েছে।

৭. Camera360 Lite 

Camera360 Lite, আমাদের তালিকার শেষ ক্যামেরা অ্যাপ যেটা অবশই প্রফেশনাল ভাবে ছবি তুলতে সাহায্য করে থাকে। এটা অনেক হালকা একটি camera app যেটা কেবল 4 MB-র। ৪.৪ রেটিং এর সাথে এই android application-টি প্রচুর লোকেরা ব্যবহার করছেন।

এখানে আপনারা beauty camera selfie filters এর দ্বারা নিজের selfie গুলোকে অধিক আকর্ষণীয় করে তুলতে পারবেন। আপনার বিভিন্ন filters এবং professional features গুলো এখানে পাবেন।

যেমন, blemishes, smooth skin, add photo filters এবং special photo effects ইত্যাদি।

অবশই পড়ুন: 

 

উপসংহার,,

যদি আপনার এন্ড্রয়েড মোবাইল দিয়ে আপনি পরিষ্কার এবং আকর্ষণীয় ছবি তুলতে পারছেননা, তাহলে অবশই ওপরে দেওয়া সেরা ও ভালো ক্যামেরা অ্যাপ গুলো অবশই ব্যবহার করুন। ওপরের apps গুলো আপনার মোবাইল দিয়ে তুলে প্রত্যেকটি ছবিকে অধিক স্পষ্ট ও আকর্ষণীয় করে তুলতে সক্ষম। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে অবশই আর্টিকেলটি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top