কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে আয় করব? ছবি বিক্রির ওয়েবসাইট

কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করা যায়? ইন্টারনেটে থাকা সেরা ও লাভজনক ছবি বিক্রির ওয়েবসাইট গুলো কোনগুলি? অনলাইনে ফটো বিক্রি করে কত টাকা আয় করা যাবে? আজকের এই আর্টিকেলের মধ্যে এই প্রত্যেক বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করতে চলেছি। 

অনলাইনে ছবি বিক্রি করে আয়
How To Earn Money Online Selling Images?

আপনি কি একজন ফটোগ্রাফার? তবে সে না হলেও চলবে। অনলাইনে বাড়তি কিছু টাকা আয়ের ইচ্ছে থাকলে, আপনি একেবারে ঠিক আর্টিকেলটাই পড়ছেন। ফটোগ্রাফার না হয়েও কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করব? আমাদের মনে অনেক সময় এই ধরণের প্রশ্ন চলে আসতেই পারে। অনলাইনে পার্ট-টাইম জব করার মাধ্যমে টাকা ইনকাম করার ইচ্ছুক, এমন লোকেদের কাছে এই ধরণের প্রশ্ন গুলো কিন্তু নতুন নয়।

তবে মনে রাখতে হবে যে, অনলাইনে ফটো বিক্রি করে টাকা আয় করার ক্ষেত্রে আপনার কাছে একটি DSLR camera থাকতেই হবে, সেটা বাধ্যতামূলক নয়। মানে, আপনি নিজের smartphon-এর ক্যামেরা ব্যবহার করে তোলা ছবি গুলিকেও অনলাইনে বিক্রি করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। 

ছবি গুলি DSLR দিয়েই তুলছেন বা mobile phone দিয়ে, অনলাইনে ছবি বিক্রির ওয়েবসাইট গুলিতে কেবল সেই ছবি গুলিকে গ্রহণ করা হবে যেগুলি সম্পূর্ণ ভাবে হাই কোয়ালিটির এবং ইউনিক। তাই, অনলাইনে ছবি বিক্রি করে আয় করার ক্ষেত্রে ছবি তোলার বেসিক কৌশল গুলি জানা থাকতে হচ্ছে। 

তবে চিন্তা করতে হবেনা, মোবাইল দিয়ে হাই কোয়ালিটির ইউনিক ছবি তোলার কৌশল গুলো আপনারা YouTube-এ ভিডিও দেখার মাধ্যমে সম্পূর্ণ ফ্রীতে জেনে ও শিখে নিতে পারবেন। আসুন প্রথমে তবে জেনেনি, ছবি বিক্রি করে অনলাইনে টাকা আয় করার জন্য আপনার কী স্কিল থাকা প্রয়োজন?

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য জরুরি স্কিল গুলো কি?

প্রথমত, আপনি যদি ফটোগ্রাফার নাও হন, তাও আপনার ছবি তোলার বা বোঝার স্পষ্ট ধারণা থাকতে হবে। যেমন ধরুন, কোনও দৃশ্য আপনি খালি চোখে দেখছেন, এবার এই দৃশ্যটাই যদি ক্যামেরা বন্দি করতে হয়, তবে ঠিক কোন ফ্রেমে আপনি ছবি তুললে ভালো আসবে। এই স্কিলটা আপনার যত অধিক ভালো থাকবে, তত বেশি আয় করতে পারবেন আপনি।

দ্বিতীয়ত, আপনার একটা ভালো স্মার্টফোন থাকতে হবে যেখানে ক্যামেরার কোয়ালিটি যথেষ্ট ভালো রয়েছে। কারণ যে ছবির গুণগত মান যত ভলো সেই ছবিই অনলাইনে বেশি বিক্রি হয়।

এছাড়া আপনি যদি ডিজিটাল আর্ট জানেন, তবে এখন ছবি বিক্রির মার্কেটে বিরাট সুযোগ পেতে পারেন। কারণ এই ডিজিটালাইজেশনের যুগে আমি বা আপনি কখনও না কখনও ফোনের ওয়ালপেপারের ক্ষেত্রে ক্যামেরায় তোলা ফটোর বদলে ডিজিটাল কাল্পনিক ছবি বা ক্যালিগ্রাফির ছবি গুলো সেট করেছি।

কোন ধরনের ফটো বিক্রি করে টাকা আয় করা সবচেয়ে সহজ?

আপনার তোলা বা আঁকা ছবি কিনবে সাধারণত ব্লগার বা কোনও ওয়েবসাইট কোম্পানির মালিক। এছাড়াও এখনকার দিনে ডিজিটাল মার্কেটিং কোম্পানিগুলোও স্টক ইমেজ কেনে। আবার ফ্রিল্যান্সার, অনলাইন কনটেন্টের জন্যও স্টক ইমেজ দরকার হয়।

চাহিদা থাকা ছবি গুলির প্রকারভেদ:

  • সাধারণ জনগণের ছবি, বাচ্চাদের ছবি, কোনও ভিড়ের ছবি, মধ্য বয়সী যুবক বা যবতীর ছবি।
  • যে কোনও দেশের সাংস্কৃতিক বা ধার্মিক অনুষ্ঠানের ছবি, খুশি বা দুঃখের মুহূর্তের ছবি (মানুষের মনের অবস্থা বোঝাতে যে কোনও অনুভূতির ছবিই এই প্রকারের মধ্যে পড়ে)।
  • বিভিন্ন ধরনের খাবারের ছবি।
  • বিভিন্ন দেশের শহর বা গ্রামের ছবি।
  • যে কোনও জায়গায় ঘুরতে যাওয়ার ছবি।
  • এই পৃথিবীতে থাকা যে কোনও সুন্দর প্রাকৃতিক দৃশ্যের ছবি।
  • যে কোনও ধরনের গ্যাজেটের ছবি। (ফোন, ক্যামেরা, ল্যাপটপ ইত্যাদি)
  • স্ট্রিট ফটোগ্রাফ।

অনলাইনে ছবি বিক্রি করে কত টাকা আয় করতে পারবেন আপনি?

ছবি বিক্রি করে আপনি কত টাকা আয় করবেন এই বিষয়টা আপনার তোলা বা আঁকা ছবির কোয়ালিটির ওপর বেশি নির্ভর করে।

আপনার ছবির মান ভালো হলে, প্রতি ছবিতে ২০ থেকে ৩০ ডলার পর্যন্ত আয় করতে পারবেন আপনি। এছাড়া কিছু ওয়েবসাইট আপনার ছবি কতবার ডাউনলোড হয়েছে তার ওপর ভিত্তি করেও কমিশন দিয়ে থাকে।

একজন স্টক ফটোগ্রাফার তাদের দ্বারা তোলা স্টক ছবি গুলিকে ছবি বিক্রির ওয়েবসাইট গুলোতে বিক্রি করার মাধ্যমে প্রতিমাসে প্রায় $0.02 থেকে $0.03 প্রতিমাসে ইনকাম করতে পারেন বলে বলা যেতে পারে। তবে একজন প্রফেশনাল স্টক ফটোগ্রাফার প্রায় $0.05–$0.25 প্রতিমাসে প্রতি ছবিতে ইনকাম করার সুযোগ পেয়ে থাকেন।

অনলিনে ফটো বিক্রি করে টাকা আয় করার বিষয়টি নিয়ে যদি সত্যি চিন্তা করছেন, তবে যে ফটোটি বিক্রি করতে চাইছেন সেটিকে হাই কোয়ালিটির সাথে তোলার চেষ্টা করুন। এতে যাতে আপনার ছবিটি আই-ক্যাচি হয়।

কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করবেন?

যদি আপনি নিজের তোলা high quality images গুলিকে অনলাইনে বিক্রি করার মাধ্যমে টাকা ইনকাম করার কথা ভাবছেন, তাহলে এক্ষেত্রে মূলত দুটি মাধ্যমে এই কাজ করা যেতে পারে।

প্রথমত, আপনি নিজের একটি online image selling website তৈরি করে নিজের ওয়েবসাইটের দ্বারা সরাসরি ছবি গুলোকে বিক্রি করে বিক্রির ১০০% লাভ আয় করে নিতে পারবেন।

দ্বিতীয়ত, আপনি নিজের ছবি গুলোকে একটি বা একাধিক ছবি বিক্রির ওয়েবসাইট (Stock Image Website) গুলোতে আপলোড করে সেগুলিকে বিক্রি করতে পারবেন। তবে এক্ষত্রে, প্রতিটি ছবি বিক্রির বিপরীতে আপনাকে কত টাকা বা কমিশন দেওয়া হবে, সেটা ছবি বিক্রি করার সেই ওয়েবসাইটের ওপর নির্ভর করছে।

আপনার নিজেস্ব ওয়েবসাইটে:

আপনার যদি নিজের কোনও ওয়েবসাইট থাকে তবে আপনি সেখানেই বিক্রি করতে পারবেন নিজের ছবি গুলো। আপনি যদি প্রফেশনাল হন তবে নিজের ওয়েবসাইটে ছবি বিক্রি করাই সবচেয়ে বেশি লাভজনক হবে। কারণ,

  • নিজের পছন্দমতো দাম নির্ধারণ করতে পারবেন।
  • কেউকে ছবি বিক্রির জন্য কমিশন দিতে হবে না।
  • আপনার ছবি গুলোকে ওয়েবসাইটে কিভাবে ডিসপ্লে করবেন, তা ঠিক করতে পারবেন আপনি নিজেই।

সেরা ছবি বিক্রির ওয়েবসাইট গুলো কি কি?

অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে পারবেন এমন সেরা ৭টি ওয়েবসাইট এর বিষয়ে নিচে সরাসরি বলে দেওয়া হয়েছে।

এই stock image website গুলোতে গিয়ে আপনাকে নিজের একটি contributor account-তৈরি করতে হবে। চিন্তা করতে হবেনা, আপনি সম্পূর্ণ ফ্রীতে নিজের জন্য একটি একাউন্ট বানিয়ে নিতে পারবেন।

এছাড়া বেশিরভাগ ওয়েবসাইট গুলিতে, আপনাকে নিজের কিছু হাই কোয়ালিটি ছবি, স্যাম্পল হিসেবে আপলোড করতে হবে। একবার আপনার ছবি গুলিকে এপ্রুভ করে দিলেই, এবার নিয়মিত নতুন নতুন ছবি গুলো তুলে সেগুলিকে ওয়েবসাইট গুলিতে আপলোড করে টাকা আয় করতে পারবেন।

১. Adobe Stock

Adobe Stock হল বর্তমান মার্কেটে অন্যতম এক স্টক ফটোর মার্কেটপ্লেস। এই প্ল্যাটফর্মটি প্রায় ১০ বছরেরও বেশি সময় ধরে মার্কেটে রয়েছে। জানলে অবাক হবেন, Adobe Stock, ফটো বিক্রির প্রথম অনলাইন মার্কেটপ্লেস হিসাবেও পরিচিত।

Adobe Stock সম্পর্কে আপনি যে জিনিসটি সবচেয়ে বেশি পছন্দ করবেন তা হল, তাদের রয়্যালটি শেয়ার, যা অন্যান্য অনলাইন ওয়েবসাইটের থেকে অনেকটাই বেশি। Adobe Stock -এ আপনি ফ্রি-তে সাইন আপ করে, প্রতি ছবিতে ২০% – ৬০% পর্যন্ত কমিশন পেতে পারেন।

এছাড়া, প্রতি ছবিতে ৫০ থেকে ১০০ ডলার পর্যন্ত আয় করার সুযোগ পেতে পারবেন আপনি। এখানে সবচেয়ে খুশির খবর এই যে, আপনি একই সময়ে Adobe Stock এবং অন্যান্য প্ল্যাটফর্ম গুলিতেও একই ছবি গুলো বিক্রি করতে পারবেন। এই সুযোগ সব মার্কেটপ্লেস দেয় না।

২. Shutterstock

অনলাইনে স্টক ফটো কেনার এবং বিক্রি করার জন্য আরেক জনপ্রিয় সাইট হলো Shutterstock। প্রায় ১৫ বছরেরও বেশি সময় ধরে Shutterstock এই মার্কেটে রয়েছে। এই কোম্পানির কাছে প্রায় ২০০ মিলিয়নেরও বেশি রয়্যালটি ফ্রি ছবি, ভিডিও এবং মিউজিক ট্র্যাক রয়েছে।

একজন ফটোগ্রাফার হিসাবে, আপনি দীর্ঘমেয়াদে এই মার্কেটপ্লেস থেকে প্রচুর টাকা আয় করতে পারেন। Shutterstock-এর রিপোর্ট অনুযায়ী, এই ওয়েবসাইট থেকে কন্ট্রিবিউটরদের প্রায় $৫০০ মিলিয়নেরও বেশি টাকা payout করা হয়েছে।

Shutterstock-এ আপনি আপনার ছবি কপিরাইট করে রাখতে পারবেন। তাই আপনার ফটোর যে কোনও তথ্য নিজেই আপনি সেট করতে পারবেন । এছাড়া, Shutterstock আবার ছবির মালিকদের নাম ক্রেডিট হিসেবে দেয়, যা ছবি বিক্রি করে আয় করার জন্য আপনাকে অনলাইন মার্কেটে টিকে থাকতে সাহায্য করবে।

আপনি চাইলে, Adobe Stock ও Shutterstock দুই জায়গাতেই একসাথে একই ছবি বিক্রি করতে পারবেন। এই ওয়েবসাইটে ২০% থেকে ৩০% পর্যন্ত কমিশন পেতে পারেন আপনি। জানিয়ে রাখি, Shutterstock মাসে একবারই টাকা ক্রেডিট করে।

৩. Alamy

Alamy হল আরেকটি দুর্দান্ত প্ল্যাটফর্ম যেখানে নিজের স্টক ছবি গুলো বিক্রি করার মাধ্যমে অনলাইনে আয় করা সম্ভব। কারণ এই ওয়েবসাইটের নিয়ম খুবই সোজা।

এখানে Adobe Stock ও Shutterstock-এর মতো কোটিতে কাস্টমান নাও থাকতে পারে, তবে Alamy এখনও তাদের একটি দুর্দান্ত প্রতিযোগী এবং অনলাইনে ছবি বিক্রি করে আয়ের জন্য একটি দুর্দান্ত বিকল্প।

ফটোগ্রাফাররা লাইসেন্স বা অন্য কোন কপিরাইট সমস্যা ছাড়াই Alamy-তে তাদের ছবি আপলোড করতে পারেন। এখনও পর্যন্ত, Alamy ফটোগ্রাফারদের জন্য প্রায় $২০০ মিলিয়ন পেআউট করেছে।

অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার ক্ষেত্রে, এই স্টক ইমেজ ওয়েবসাইটের একটি অনেক গুরুত্বপূর্ণ লাভ রয়েছে।

এখানে প্রতি ছবি বিক্রিতে আপনি ৫০% পর্যন্ত কমিশন পেতে পারবেন। তাই, অনলাইনে ছবি বিক্রির অন্যান্য ওয়েবসাইট গুলোর তুলনায় এখানে প্রতি ছবি বিক্রি করে প্রচুর কমিশন আয় করা যেতে পারে।

যদি কোনো বছরে, আপনার মোট ছবি বিক্রি $২৫,০০০ এর কম কিন্তু $২৫০ এর বেশি হয়, তবে আপনাকে ৪০% পর্যন্ত প্রতি ছবিতে কমিশন দেওয়া হবে। তবে, যাদের বছরে আয় $২৫০ এর নিচে, তারা কমিশন পায় ২০%।

৪. Fotomoto

Fotomoto শুধু একটা অনলাইন মার্কেটপ্লেসই নয়, বরং এটি একটি উইজেট, যা আপনি আপনার ওয়েবসাইটে যোগ করলে সহজেই অনলাইনে ফটো বিক্রি করতে পারবেন। এই উইজেট বা প্ল্যাগইনটি আপনার সাইটে যোগ করার পর থেকেই, Fotomoto আপনার হয়ে সমস্ত ফটো বিক্রির কাজ শুরু করবে।

Fotomoto আপনাকে আপনার ওয়েবসাইটের কাস্টমারদের ডিজিটাল ফটো, ফটো প্রিন্ট এবং এমনকি ক্যানভাসও বিক্রি করতে দেয়। Fotomoto সম্পর্কে যা সত্যিই দুর্দান্ত তা হল উইজেটটিকে নিজের ইচ্ছে মতো কাস্টমাইজ করতে পারবেন আপনি।

শখের ফটোগ্রাফার, পেশাদার ফটোগ্রাফার বা গ্রাফিক ডিজাইনার, Fotomoto-র এমন কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যার জন্য, এটিকে ওয়ার্ডপ্রেস সাইটে যোগ করতে সেরকম অসুবিধে হবে না আপনার।

৫. 500px

500px হল অনলাইনে ফটো বিক্রির একটি অনলাইন মার্কেটপ্লেস। যা আপনাকে কেবল ছবি বিক্রিই নয় তবে আপনার ছবিগুলির একটি পোর্টফোলিও তৈরি করে দেবে। এই ওয়েবসাইটটি একটি “পালস অ্যালগরিদম”-এ চলে, যা আপনার প্রোফাইলকে কমিউনিটির মধ্যে আরও ছড়িয়ে দেবে।

তবে এর জন্য আপনাকে শুধু প্রিমিয়াম কোয়ালিটির ছবি আপলোড করতে হবে। ভালো ছবি হলেই, 500px নিজেরাই আপনার ছবি প্রোমোট করবে।

এই ওয়েবসাইটে আপনার ছবির সমস্ত ডেটা ট্র্যাক করতে পারবেন আপনি। এর ফলে আপনি এই মার্কেটে নতুন হলে, অন্যদের ডেটা দেখে কী পদক্ষেপ নিতে হবে তা বুঝতে পারবেন। কোনও ছবির কতবার ক্লিক করা হয়েছে, কত বয়সের মানুষ দেখেছে, কোন লোকেশন থেকে দেখা হয়েছে, সবই দেখা যায় এই ওয়েবসাইটে।

500px-এ কাজ শুরু করা বেশ সহজ। অ্যাকাউন্ট সেট আপ করুন এবং বিক্রি করতে চান এমন হাই কোয়ালিটি ছবি গুলো আপলোড করুন। তারপর, অপেক্ষা করুন এবং ট্র্যাক করুন আপনার ডেট। প্রতি ছবি বিক্রিতে সর্বোচ্চ ৬০% পর্যন্ত কমিশন পেতে পারেন আপনি।

৬. Unsplash 

Unsplash বর্তমান অনলাইন মার্কেটে একটি অনেক জনপ্রিয় royalty-free stock image sites গুলোর মধ্যে একটি। এখানে নানান বিষয়ক প্রায় ১ মিলিয়ন থেকেও অধিক ছবি গুলি রয়েছে যেগুলিকে সারা বিশ্ব থেকে হাজার হাজার কন্ট্রিবিউটররা আপলোড করেছেন।

ছবি বিক্রির এই সাইটে সারা বিশ্ব থেকে 3,00,000 থেকেও অধিক contributors-রা তাদের ছবি গুলো আপলোড করছেন। এছাড়া, Unsplash contributor হিসেবে নিজেকে রেজিস্টার করে এখানে ছবি গুলো বিক্রি করার জন্য আপনার কাছে DSLR বা কোনো ধরণের অভিনব সরঞ্জাম থাকতে হবেনা। সরাসরি নিজের মোবাইল দিয়ে ছবি তুলেই সেগুলোকে এখানে বিক্রি করতে পারবেন।

তবে Unsplash-এর ক্ষেত্রে একজন contributor হিসেবে ছবি বিক্রি করে টাকা আয় করার জন্য আপনাকে royalty system-এ পেমেন্ট করা হবেনা।

মানে, এখানে আপলোড করা প্রতিটি ছবির জন্য আপনাকে one-time payment করা হবে। তাই, যদি আপনার কোনো ছবি unsplash দ্বারা এপ্রুভ করা হয়, সেক্ষেত্রে আপনাকে প্রায় $5 থেকে $30 dollar প্রতিটি এপ্রুভড ছবির জন্য দেওয়া হবে।

৭. Dreamstime

এই ওয়েবসাইটে ফটো বিক্রি করে টাকা আয় করার জন্যে সবচেয়ে আগেই আপনাকে এর রেজিস্টার পেজে প্রবেশ করে নিজের ইমেইল আইডি ব্যবহার করে একটি ফ্রি একাউন্ট তৈরি করে নিতে হবে। এছাড়া, ছবি আপলোড করার আগেই আপনাকে এদের গাইডলাইন গুলো ভালো করে পড়ে নিতে হবে।

ফটোগ্রাফাররা এখানে থেকে কেবল তখন পেমেন্ট তুলতে পারবেন যখন তাদের ইনকাম $100 বা তার থেকে বেশি হয়ে যাবে। Dreamstime সাইট এর মধ্যে ছবি বিক্রি করার মাধ্যমে ২৫% থেকে ৬০% পর্যন্ত কমিশন আয় করতে পারবেন।

মানে, $0.35 থেকে $12.24 প্রতিটি royalty-free download-এর বিপরীতে ইনকাম করা যাবে। তবে, এক্সটেন্ডেড লাইসেন্স এর জন্যে এর থেকে অনেক বেশি টাকা আয় করার সুযোগ দেওয়া হবে।

FAQ:

প্রশ্ন: অনলাইনে ছবি বিক্রি করে কত টাকা আয় করা যাবে?

ছবি বিক্রি করে কত টাকা ইনকাম করা যাবে সেটা নানান ফ্যাক্টর্স গুলোর ওপর নির্ভর করে থাকে। যেমন, কি মাধ্যমে বা কোন প্লাটফর্ম ব্যবহার করে ছবি বিক্রি করছেন, প্রতি ছবিতে কত টাকা কমিশন পাচ্ছেন, প্রতিদিন বা প্রতিমাসে আপনার কতগুলো ছবি লোকেরা ডাউনলোড করছেন ইত্যাদি। বেশিরভাগ ছবি বিক্রি করার ওয়েবসাইট গুলো তাদের কন্ট্রিবিউটরদের ১৫-৬০% রেভেন্যু শেয়ার অফার করে থাকেন।

প্রশ্ন: অনলাইনে ছবি বিক্রি করা কি কঠিন?

স্টক ফটো ওয়েবসাইট গুলোর মাধ্যমে অনলাইনে ছবি বিক্রি করাটা তুলনামূলক ভাবে অনেকটাই সোজা। তবে এক্ষেত্রে, কোন ওয়েবসাইট প্রতিটি ছবির বিক্রির জন্য কত টাকা দিচ্ছে সেটা আগের থেকে জেনে রাখাটা জরুরি। এছাড়া, ছবি তোলার বেসিক কৌশল গুলো জানা থাকলেও প্রচুর সুবিধাজনক ভাবে নিয়মিত হাই কোয়ালিটির ছবি গুলো তুলতে পারবেন।

প্রশ্ন: মোবাইল দিয়ে তোলা ছবি অনলাইনে বিক্রি করা যাবে?

অবশই যাবে, বেশিরভাগ stock image website গুলোতেই মোবাইলে তোলা ছবি গুলো গ্রহণ করা হয়। তবে, ছবির কোয়ালিটি নিয়ে কিন্তু কোনোভাবেই কম্প্রোমাইজ তারা করবেননা। তাই মোবাইল দিয়ে তুললেও, ছবির গুণমান বজায় রাখতে হবে আপনাকে।

আজকে আমরা কি জানলাম?

আশাকরি, এই আর্টিকেল থেকে অনলাইনে ছবি গুলো বিক্রি করার মাধ্যমে টাকা আয় করা নিয়ে থাকা প্রত্যেক প্রশ্নের উত্তর আপনি পেয়ে গেছেন। মনে রাখবেন, অনলাইনে টাকা রোজগারের হাজার পথ থাকলেও, যদি সঠিক নিয়ম ও প্রক্রিয়াগুলি অনুসরণ না করে নিয়মিত কাজ না করে থাকেন, তবে কোনও ভাবেই আয়ের মুখ দেখা সম্ভব না।

তাই, শুরুতে টাকা ইনকাম না করতে পারলেও নিয়মিত ভালো ভালো ছবি গুলি তুলে সেগুলিকে একাধিক ছবি বিক্রির সাইট গুলিতে আপলোড করতে থাকতে হবে। শুরুতে সমস্যা আসতেই পারে, তবে নিজের ভুল গুলোর থেকেই নতুন নতুন বিষয় গুলো জানার সুযোগ পাবেন।

আজ বিশ্বজুড়ে প্রচুর লোকেরা ছবি বিক্রির এই অনলাইন ওয়েবসাইট গুলিতে তাদের ছবি গুলো বিক্রি করে প্রতিমাসে হাজার হাজার ডলার ইনকাম করার সুযোগ পাচ্ছেন। আপনিও চেষ্টা করলে অবশই পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top