ইংরেজি শেখার সেরা ৯টি অ্যাপস – Free English Learning Apps

Last updated on April 7th, 2024 at 05:36 pm

ইংরেজি শেখার সেরা অ্যাপস: আমি এবং আপনি আজ প্রত্যেকেই ইংরেজিতে কথা বলতে এবং ইংরেজিতে লিখতে, ইংরেজি বই পড়ার বা ইংরেজি মুভি দেখার শখ রেখে থাকি।

তবে, আমাদের মধ্যে বেশিরভাগ লোকেদেরই ইংরেজি এতটাই দুর্বল, যার জন্যে ইংরেজিতে কথা বলা তো অনেক দুরেরই কথা, তবে কেও আমাদের সাথে ইংরেজি ভাষাতে কথা বললেই মনে মনে ভয় ভাব হয়ে আসে।

আসলে ইংরিজি ভাষা শেখাটা এতটা কঠিন কিন্তু না। নিয়মিত প্রাকটিস এবং খানিকটা সময় দিলেই কিন্তু কিছু দিন থেকে কয়েক মাসের মধ্যেই ইংরেজি শেখা যায়।

আর, আপনার এই ইংরেজি শেখার ভ্রমণে আপনাকে সাহায্য করতে পারে আমাদের আজকের আর্টিকেলের মধ্যে বলে দেওয়া এই ৯টি সেরা অ্যাপস গুলি যেগুলির দ্বারা খুব সহজে এবং সুবিধাজনক ভাবে নিজের মোবাইল দিয়ে ইংরেজি শেখা সম্ভব

বলে দেওয়া এই ইংরেজি শেখার অ্যাপ (English Learning Apps) গুলি আপনারা Google Play Store থেকে সম্পূর্ণ ফ্রীতে download করে ব্যবহার করতে পারবেন।

ইংরেজি শেখার অ্যাপ গুলি কিভাবে আপনার সাহায্য করতে পারে?

বর্তমান সময়ে, Google Play Store বা App Store-এর মধ্যে নানান ভাষা গুলি শেখার প্রচুর অ্যাপস গুলি আমরা দেখতে পাই।

এই ধরণের Language learning apps গুলির দ্বারা, আমরা আমাদের পছন্দের ভাষা গুলিকে সম্পূর্ণ বেসিক লেভেল থেকে শুরু করে অ্যাডভান্স লেভেল পর্যন্ত শিখে নিতে পারি।

এছাড়া, এই ল্যাঙ্গুয়েজে লার্নিং অ্যাপস গুলি নিজের মোবাইল থেকেই এক্সেস করা যাবে, তাই নিজের সুবিধা মতো যেকোনো সময় বা জায়গা থেকে আপনি ভাষা গুলি শিখতে পারবেন।

এখন আসল প্রশ্ন হলো, ইংরেজি শেখার অ্যাপ গুলি আপনাকে কিভাবে সাহায্য করবে? তাই তো?

আসলে, ইংরেজি শেখার জন্য আপনি যদি একটি ভালো মোবাইল অ্যাপ ব্যবহার করে থাকেন, সেক্ষেত্রে অ্যাপটি আপনাকে আপনার ইংরেজির বর্তমান দক্ষতা বা জ্ঞান কতটা আছে সেটা সেট করতে বা বলতে বলবে।

যদি আপনি ইংরেজিতে একেবারে কাঁচা বা অনেক সাধারণ ইংরেজিও জানেননা, তাহলে সেটা সেখানে বলতে হয়।

আবার, যদি আপনার মধ্যে মোটামোটি সাধারণ ইংরেজি বলার কৌশল আছে, সেক্ষেত্রে সেটা বলে দিলেই আপনাকে সরাসরি অ্যাডভান্স লেভেলের ইংরেজি লেসন গুলি দিয়ে দেওয়া হবে।

সোজা বাবে বললে, মোবাইল দিয়ে ইংরেজি শেখার একটি ভালো অ্যাপ, সব সময় আপনার বর্তমান ইংরেজির অভিজ্ঞতা/জ্ঞান জেনে নিতে সেই জায়গা থেকে আপনাকে অ্যাডভান্স লেভেলের ইংরেজি কিভাবে শেখানো হবে সেই দিকেই কাজ করে থাকে।

এগুলি ছাড়াও, ইংলিশ শেখার অ্যাপস গুলি আপনাকে, videos, games, quizzes, questions, ইত্যাদি নানান ইন্টারেক্টিভ এবং আকর্ষক লার্নিং টুলস গুলিকে কাজে লাগিয়ে ইংরেজি ভাষা শিখতে সাহায্য করবে।

ইংরেজি শেখার সেরা অ্যাপস গুলির নাম কি – English Learning Free Apps

ইংরেজি শেখার সেরা অ্যাপ
Best Apps To Learn English Online.

যা আমি আগেই বলেছি, যদি আপনি নিজের পছন্দের সময়ে এবং যেকোনো জায়গায় বসে ইংরেজি শিখতে চাইছেন, সেক্ষেত্রে আপনার কাছে রয়েছে নানান English Learning Apps গুলি ব্যবহার করার অপসন।

তবে, Google Play Store-এর মধ্যে এমনও নানান অ্যাপস গুলি পাবেন যেগুলি শুধুমাত্র আপনার সময় নষ্ট করবে। কারণ, এমন অনেক অ্যাপস রয়েছে, যেগুলি ইংরেজি শেখানোর নাম করে শুধুমাত্র বেসিক গ্রামার এবং অপ্রয়োজনীয় তথ্য গুলি আপনাকে দিবে।

তাই, যদি আপনি একেবারে basic level থেকে advance level পর্যন্ত একেবারে সুন্দর ও স্পষ্ট ভাবে ইংরেজিতে কথা বলা না লেখা শিখতে চাইছেন, তাহলে নিচে দিয়ে দেওয়া ইংলিশ ভাষা শেখার এই সেরা মোবাইল অ্যাপস গুলি ব্যবহার করে দেখতে পারেন।

Apps to learn English:Features:
১. Duolingo: Language Lessonsবাংলা থেকে ইংরেজি শেখা যায়।
২. Falou – Fast language learningসেনটেন্স বলে বলে শেখানো হয়।
৩. ৩০ দিনে ইংরেজি শিক্ষা (WBL apps)ইংরেজিতে কথা বলার নানান ক্লাস আছে।
৪. Hello English: Learn Englishবাংলাতে অডিও লেসন করা যাবে।
৫. Dovashi Spoken Englishবাংলাতে শিখুন ইংরেজিতে কথা বলা।
৬. ৭ দিনে ইংরেজিতে কথা (APK kajal)শুনে শুনে ইংরেজি শেখা যাবে।
৭. EWA – Learn EnglishAI অ্যাসিস্ট্যান্ট আপনাকে ইংরেজি শেখায়।
৮. Fully FluentAI এর সাথে ইংরেজিতে কথা বলা যায়।
৯. ইংরেজি গ্রামার (WBL Apps)বাংলাতে ইংরেজি গ্রামার শিখুন।
Best Apps To Learn English Online From Mobile.

চলুন, নিচে আমরা প্রত্যেকটি অ্যাপ এর সুবিধা এবং ফীচার গুলি একে একে জেনেনেই।

১. Duolingo: Language Lessons

Duolingo English Learning Apps

Google Play Store-এর মধ্যে প্রায় ৪.৭ এর রেটিং এবং ৫০০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড সহ, এই Duolingo App-টি ইংরেজি সহ অন্যান্য নানান ভাষা গুলি অনেক সুবিধাজনক ভাবে শেখার একটি অনেক জনপ্রিয় অ্যাপ হয়ে দাঁড়িয়েছে।

এছাড়া, যদি আপনি বাংলা থেকে ইংরেজি শেখার অ্যাপ খুঁজছেন, মানে বাংলা ভাষাতেই ইংরেজি শেখানো হয় এমন একটি অ্যাপ, সেক্ষেত্রে Duolingo-তে এই সুবিধা অবশই পাবেন।

Duolingo এমনিতে একটি সম্পূর্ণ free app যেখানে 40+ languages গুলি শেখা যায়। এখানে শুধুমাত্র কথা বলা ছাড়াও, ইংরেজিতে পড়া, শোনা, লেখা ইত্যাদি সবটাই শেখানো হয়।

Duolingo app-এর কিছু ফীচার এবং সুবিধা:

  • বাংলা ভাষাতে ইংরেজি শেখা যাবে।
  • সম্পূর্ণ ভাবে ফ্রি তবে প্রফেশনাল ইংলিশ শেখার অ্যাপ।
  • আপনি কতটা ইংরেজি জানেন, সেই হিসেবে কোর্স বা লেসন দেওয়া হয়।
  • কথা বলে শব্দ এবং বাক্য শেখার সুবিধা আছে।
  • নতুন নতুন ইংরেজি শব্দ শেখানো হয়।

২. Falou – Fast language learning

Falou Fast language learning app

যদি আপনি এমন একজন ব্যক্তি, যে ইংরেজিতে কথা বলা শেখার পাশাপাশি ইংলিশ রাইটিং, এবং সঠিক ইংরেজি শব্দের উচ্চারণ গুলি শিখে নিতে চাইছেন, তাহলে এই অ্যাপটি আপনার অনেক কাজে লাগবে।

গুগল প্লে স্টোরে প্রায় ৪.৮ রেটিং এবং প্রায় ৫ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড করা এই সেরা English Language Learning App-টি, আপনারা ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

এই app-এর মধ্যেই সরাসরি নানান practical এবং real-life based English conversations গুলি আপনাকে করানো হবে। এতে, ইংরেজিতে সাধারণত কিভাবে কথা বলতে হয়, সেটা সহজে বুঝতে ও শিখতে পারবেন।

Falou app-এর মধ্যে, ইংরেজির সঠিক উচ্চারণ এবং সঠিক ভাবে কথা বলা শেখানোর জন্য আপনাকে Artificial Intelligence (AI) এর সুবিধাও দেওয়া হয়েছে।

এখানেও, আপনি কতটা ইংরেজি জানেন, আপনারা ইংরেজির অভিজ্ঞতা জেনে নিয়ে তারপর সেই হিসেবে আপনাকে নানান ইংরেজি পাঠ (lessons) গুলি দেওয়া হয়।

Falou app-এর কিছু ফীচার এবং সুবিধা:

  • কথা বলে word-by-word নানান শব্দ গুলি শেখানো হয়।
  • নতুন শব্দ শিখতে এবং মনে রাখতে নানান প্রাকটিস লেসন করানো হয়।
  • আপনার ইংরেজি কতটা ভালো হয়েছে সেটা বুঝিয়ে দিবে।
  • কথা বলে, লিখে, শব্দ উচ্চার করে, নানান ভাবে প্রশ্নের উত্তর দিতে হয়।

৩. ৩০ দিনে ইংরেজি শিক্ষা (WBL apps)

Learn English In Bengali in 30 days

রেটিং: ৪.২

টোটাল ডাউনলোড: ১ মিলিয়ন থেকে অধিক

অ্যাপ এর নাম শুনেই হয়তো বুঝতে পেরেছেন যে এখানে মাত্র ৩০ দিনে ইংরেজি শেখার কথা বলা হয়েছে। ৩০ দিনে ইংরেজি শেখার এই এন্ড্রয়েড অ্যাপটিতে মূলত নানান টেক্সট লেসন গুলি পাবেন।

মানে, এখানে আলাদা ভাবে ভিডিও লেসন বা অডিও লেসন যুক্ত করা হয়নি।

তবে টেক্সট লেসন গুলি ছোট ছোট আর্টিকেল হিসেবে ভাগ করে আলাদা আলাদা ইংরেজির বাংলা কোর্স হিসেবে ভাগ করা হয়েছে। যেমন, শুরুতেই থাকছে ইংরেজিতে কথা বলার মোট ৩০ টি লেসন।

এর পর, স্পোকেন ইংলিশ এর অ্যাডভান্স কোর্স/লেসন, প্রয়োজনীয় শব্দের অর্থ, ইংরেজিতে কথা বলার ফর্মুলা, এবং আরো নানান কোর্স গুলি পাবেন।

যদি বাংলা ভাষাতে পড়ে ইংরেজি শিখতে চাইছেন, তাহলে এই একটি অ্যাপ ব্যবহার করেই basic থেকে advance English lessons গুলি এখানেই পেয়ে যাবেন।

৪. Hello English: Learn English

Hello English learning android app

রেটিং: ৪.৪

ডাউনলোড: 50M+

Hello English App-টি ঘরে বসে ইংরেজি ভাষা শেখার জন্য জেকেও ব্যবহার করতে পারবেন। App-টি ব্যবহার করে মূলত spoken English, vocabulary building এবং English Grammar অনেক ভালো ভাবে শিখে নিতে পারবেন।

এখন হয়তো ভাবছেন যে, আমি তো ইংরেজি একেবারেই জানিনা, তাহলে এই অ্যাপ দিয়ে ইংরেজি কিভাবে শিখবো? তাই তো?

চিন্তা একেবারেই করতে হবেনা, কেননা এখানে আপনারা Hindi, Arabic, Urdu, Malay, Bangladeshi Bengali, Bengali, ইত্যাদি, পছন্দমতো ভাষা সিলেক্ট করে নিয়ে সেই ভাষায় ইংরেজি শিখতে পারবেন।

বলা হয়েছে যে, এটা সম্পূর্ণভাবে free একটি Educational App যেখানে প্রায় ৪৭৫টি ইন্টারেক্টিভ লেসন গুলি যুক্ত রাখা হয়েছে। যা আমি আগেই বলেছি, এখানে প্রত্যেকটি লেসন কিন্তু ফ্রি।

Hello English app-এর কিছু ফীচার এবং সুবিধা:

  • Articles, audio-video clips, এবং e-books দ্বারা ইংলিশ প্রাকটিস করা যায়।
  • ইংরেজিতে কথা বলার দক্ষতা উন্নত করার জন্য নানান গেম রয়েছে।
  • এখানে ফ্রীতে ১০০০০ শব্দের একটি ডিকশেনারী পাবেন।
  • English practice করার জন্য Multi-player games এবং quizzes আছে।
  • Chat bots-এর সাহায্যে ইংরেজি শেখা যায়।

৫. Dovashi Spoken English

Dovashi spoken English learning app

রেটিং: ৪.৩

টোটাল ডাউনলোড: 500K+

যদি আপনি, বাংলা থেকে ইংরেজি শেখার জন্য একটি সেরা অ্যাপ খুঁজছেন, তাহলে ‘দোভাষী’ নামের এই সেরা স্পোকেন ইংরেজি শেখার অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন।

যারা ইংরেজিতে একেবারেই কথা বলতে জানেননা, তাদের জন্য এখানে লেভেল ১ থেকেই বেসিক ইংরেজি লেসন গুলি রাখা হয়েছে। তবে, লেসন গুলি এক্সেস করার জন্য আপনাকে নিজের Google বা Facebook একাউন্ট ব্যবহার করে লগইন করে নিতে হবে।

এই ইংলিশ লার্নিং অ্যাপটিতে আপনারা পড়াশোনার একটি ট্যাব পাবেন। এখানে, একে একে অনেক গুলি lessons, vocabulary, স্পোকেন টপিক ইত্যাদি পাবেন।

এখানে প্রতিটা লেসন বাংলাতে দিয়ে দেওয়া হয়েছে এবং জেকেও এই লেসন গুলিকে অনেক সহজে এবং ফ্রীতে এক্সেস করতে পারবেন। এছাড়া, এখানে ১০ এমবি সাইজের একটি ডিকশনারিও পাবেন যেটিকে ডাউনলোড করে রাখা যাবে।

৬. ৭ দিনে ইংরেজিতে কথা (APK kajal)

বাংলা থেকে ইংরেজি শেখার অ্যাপ

APK kajal-এর তরফ থেকে Google Play Store-এর মধ্যে রয়েছে, ‘7 দিনে ইংরেজিতে কথা’ নামের এই অ্যাপটি। অ্যাপ এর নাম শুনেই বোঝা যাচ্ছে যে এখানে ইংরেজিতে কথা বলা নিয়ে নানান পাঠ (lesson) গুলি থাকবে।

ইংরেজি শেখার জন্য এই অ্যাপ এর মধ্যে আলাদা আলাদা ধরণের ফীচার ও লেসন গুলি যুক্ত রাখা হয়েছে।

যেমন, কথোপকথনের মাধ্যমে ইংরেজি শেখা, শুনে শুনে ইংরেজি শেখা, A টু Z ডিকশেনারী পাবেন, স্পোকেন ইংলিশ এর লেসন, আলাদা ভাবে গ্রামের এবং প্রবাদ বাক্য নিয়ে লেসন।

আমার হিসেবে, এই অ্যাপ এর সব থেকে কাজের ভাগটি হলো, ইংরেজিতে আলাপ চারিতা। মানে, সাধারণত একজন ব্যক্তির সাথে আলাপ করতে হলে যেই প্রশ্ন বা বাক্য গুলি বলতে হয়, সেগুলি নিয়ে আপনাকে এখানে প্রাকটিস করানো হবে।

স্পোকেন ইংলিশ শেখার জন্য ৫টি স্পেশাল ক্লাস ও রয়েছে যেগুলি ফ্রীতে এক্সেস করা যাবে। এছাড়া, আলাদা ভাবে পাচ্ছেন একটি ওয়ার্ড বুক যেখানে ১০০০ এর ও বেশি ইংরেজি ওয়ার্ড এবং তাদের মানে রয়েছে।

App-এর কিছু ফীচার এবং সুবিধা:

  • ৭ দিনে ইংরেজি শেখার বিষয়টাতে গুরুত্ব দেওয়া হয়েছে।
  • স্পোকেন ইংরেজি শেখার জন্য ৫টি স্পেশ্যাল ক্লাস আছে।
  • Bangla dictionary app হিসেবেও ব্যবহার করা যাবে।
  • ইংরেজি ভাষা শেখার একটি অনেক সহজ অ্যাপ।
  • বাংলাতে ইংরেজি গ্রামার শেখা যাবে।

৭. EWA – Learn English

ইংরেজি শেখার অ্যাপ

রেটিং: ৪.৫

টোটাল ডাউনলোড: ১০ মিলিয়ন থেকে অধিক

EWA App-টি, আমার হিসেবে, অনলাইনে ইংরেজি শেখার সেরা অ্যাপ গুলির মধ্যে আরেকটি। কেননা, এখানে আপনারা নানান মাধ্যমে ইংরেজি শিখতে পারবেন।

যেমন, ট্রান্সলেশন বুক দ্বারা, মুভি এবং টিভি শো গুলি দেখে, নানান ইংলিশ অডিওবুক গুলি শুনে, অনলাইন গেম খেলে, এবং আরো নানান উপায় আছে।

এখানে, ইংরেজিতে একেবারে কাঁচা এমন ব্যক্তি থেকে শুরু করে বেসিক ইংরেজির দক্ষতা আছে, প্রত্যেকেরই জন্য উপযুক্ত লেসন গুলি আছে।

EWA App-এর কিছু ফীচার এবং সুবিধা:

  • ইংলিশ ছাড়া অন্যান্য জনপ্রিয় ভাষা গুলি শেখা যাবে।
  • AI chatbot-এর সাহায্যে কথা বলে ইংরেজি শেখা যাবে।
  • নানান মজার উপায়ে লেসন গুলি পাবেন।

৮. Fully Fluent

Fully Fluent AI English teacher app

রেটিং: ৪.৩

টোটাল ডাউনলোড: 100K+

এই English শেখার app-টির সব থেকে মজার বিষয়টি হলো, এখানে আপনারা AI tutor-এর সাহায্যে ইংরেজিতে কথা বলা শিখতে পারবেন। এছাড়া, জীবনে আলাদা আলাদা পরিস্থিতিতে কিভাবে ইংরেজিতে কথা বলতে হবে, সেটা নিয়েও প্রাকটিস লেসন রয়েছে।

Fully Fluent app-টি ব্যবহার করে আপনি শুধু মাত্র ইংরেজিতেই নয়, তবে Spanish, French, Hindi, Portuguese, Mandarin Chinese, ইত্যাদি নানান ভাষা গুলি শিখে সেগুলিতে দারুন দক্ষতা লাভ করতে পারবেন।

Fully Fluent-এর AI teacher-টি আপনার জন্য সব সময় উপলব্ধ থাকবে। এতে আপনি যেকোনো সময় কোনো ভয় বা লজ্জা না করে মন খুলে নিজের মতো করে ইংরেজি বলা শিখতে পারবেন।

৯. ইংরেজি গ্রামার (WBL Apps)

Learn English Grammar in Bengali by WBL apps

রেটিং: ৪.৬

টোটাল ডাউনলোড: ১ মিলিয়ন থেকে অধিক

যখন, অনলাইনে ইংরেজি শেখার কথা হচ্ছে তখন ইংরেজি গ্রামারের প্রয়োজনীয়তা ভুলে গেলে কিন্তু চলবেনা।

আমার হিসেবে, যতদিন না আপনি ইংরেজি গ্রামারের সমস্ত ছোট বড় বিষয় গুলি জেনে না নিতে পারবেন, ততদিন সঠিক এবং নির্ভুল ইংলিশ বলতে পারবেননা।

আর তাই, ইংরেজি শেখার নিজের অনলাইন জার্নিটি শুরু করার আগে সব থেকে আগেই WBL apps-এর তরফ থেকে থাকা এই বাংলা থেকে ইংরেজি গ্রামার শেখার অ্যাপটি অবশই ব্যবহার করে দেখবেন।

এখানে, Alphabet, Sentence, Articles এবং Articles এর ব্যবহার, Tense, Preposition, Appropriate Preposition, Completing Sentence-এর নিয়মাবলী, Right form of verbs, Transformation of Sentence, Voice Change, Narration, Punctuation, Sentence Connectors, সব কিছু নিয়েই লেসন গুলি পাবেন।

ইংরেজি গ্রামারের প্রত্যেকটি নিয়ম গুলি খুঁজে পাওয়ার পাশাপাশি নানান ইংরেজি গ্রামার লেসন এবং এক্সসারসাইজ গুলিও পাবেন।

FAQ:

প্রশ্ন: অনলাইনে ইংরেজি শেখার জন্য কোন অ্যাপ সেরা?

এমনিতে, অনলাইনে ইংরেজি শেখার প্রচুর অ্যাপস গুলি Google Play Store-এর মধ্যে পেয়ে যাবেন। তবে, আমার হিসেবে বলে দেওয়া এই অ্যাপস গুলি মোবাইল দিয়ে ইংরেজি শেখার জন্য সেরা। Duolingo, Falou, Hello English, Dovashi Spoken English, EWA, Fully Fluent, এবং আরো আছে।

প্রশ্ন: অ্যাপ দিয়ে ইংরেজি শিখতে কত দিন লাগবে?

এমনিতে, যদি প্রতিদিন ১ ঘন্টা করে নিয়মিত ইংরেজি ক্লাস/লেসন গুলি করে থাকেন, তাহলে আপনি ১ বছরের মধ্যে ইংরেজিতে ভালো দক্ষতা অর্জন করে নিতে পারবেন। তবে, আপনি চাইলে ১ থেকে ৩ মাসের মধ্যেও ইংরেজিতে কথা বলা শিখে নিতে পারবেন। এক্ষেত্রে, আপনাকে অধিক প্রাকটিস এবং ক্লাস গুলি করতে হবে।

প্রশ্ন: অনলাইনে ইংরেজি শেখার সেরা উপায় গুলি কি কি?

যদি আপনি ঘরে বসে নিজের খালি সময়ে ইংরেজি বা ইংরেজি গ্রামার শিখতে চাইছেন, সেক্ষেত্রে আমার হিসেবে অনলাইন মাধ্যমে ইংরেজি শেখাটা আপনার জন্যে একটি সেরা বিকল্প। এবার, অনলাইনে আপনি নানান মাধ্যমে ইংরেজি শিখতে পারবেন। যেমন, ইংরেজি শেখার সেরা অ্যাপ গুলি ব্যবহার করে, YouTube-এ ভিডিও দেখে, Udemy-র মতো অনলাইন কোর্স ওয়েবসাইট গুলির সাহায্যে বা কোনো অনলাইন ইংলিশ লার্নিং ব্লগ পড়ে।

অবশই পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top