ইন্টারনেট থেকে মোবাইলে ফ্রি কল যেকোনো নাম্বারে – কলিং সাইট

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা, ইন্টারনেট থেকে মোবাইলে ফ্রি কল করার নানান ওয়েবসাইট গুলোর বিষয়ে জেনেনিতে চান। এই ফ্রি কলিং ওয়েবসাইট গুলো ব্যবহার করে যেকোনো নাম্বারে ফ্রিতে কল করার পাশাপাশি ফ্রীতে এসএমএস (SMS) ও পাঠানো যায়। এছাড়া, আপনি যেই ব্যক্তির মোবাইলে কল করবেন সেই ব্যক্তিকে আপনার আসল মোবাইল নম্বর দেখানো হবেনা।

ইন্টারনেট থেকে মোবাইলে ফ্রি কল
Best free calling websites list from internet.

যদি আপনি নিজের বন্ধু-বান্ধবের সাথে খানিকটা মজা করতে চাইছেন বা যেকোনো অন্য কারণে ইন্টারনেট থেকে যেকোনো মোবাইল নাম্বারে ফ্রিতে কল করতে চাইছেন, আপনি এই ফ্রি কলিং সাইট গুলো ব্যবহার করতে পারবেন। এই ওয়েবসাইট গুলো ব্যবহার করে ফ্রি কল করার নিয়ম অনেকটাই সোজা।

অবশই পড়ুন: ৯টি সেরা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সাইটের তালিকা

যেকোনো নাম্বারে ফ্রি কল করার সাইট গুলো কি সম্পূর্ণ ফ্রি?

ইন্টারনেট থেকে যেকোনো মোবাইল নাম্বারে কিভাবে ফ্রি কল করা যায়? এর একটিমাত্র কার্যকর সমাধান বা উপায় হলো, Free calling websites গুলো। তবে, ফ্রীতে কল করার এই সাইট গুলো কি সত্যি সম্পূর্ণ ফ্রি? কোনো টাকা না নিয়েই কি আপনাকে আনলিমিটেড কল করার সুবিধা দেওয়া হবে? আপনার কি মনে হচ্ছে?

বেশিরভাগ Free internet calling websites গুলি কোনো টাকা না নিয়ে একেবারে বেসিক রকমের কলিং সুবিধা গুলি প্রদান করে থাকে। এক্ষেত্রে কল করার জন্যে Voice over Internet Protocol (VoIP) নামের প্রযুক্তির ব্যবহার করা হয়। এতে, ব্যবহারকারীরা ইন্টারনেটের মাধ্যমে কল করার সুবিধা পেয়ে থাকেন।

মনে রাখবেন, ইন্টারনেট থেকে যেকোনো মোবাইলে ফ্রিতে কল করার প্রায় প্রত্যেকটি ওয়েবসাইট ফ্রি কলিং এর নামে আপনাকে কেবল কিছু সীমিত সময়কাল প্রদান করে থাকে। ধরুন, প্রতিদিন আপনাকে কেবল ২-৫ মিনিটের মতো ফ্রি কলিং লিমিট দেওয়া যেতে পারে। এবার, ফ্রি কলিং সময় শেষ হওয়ার পর আপনি যদি কথা বলা চালিয়ে যেতে চান, তাহলে আপনাকে কিছু টাকা পেমেন্ট করতে হয়।

এছাড়াও, ইন্টারনেট থেকে ফ্রীতে কল করার এই সাইট গুলিতে, ক্লিয়ার ভয়েস কোয়ালিটি এবং আন্তর্জাতিক নাম্বারে কল করা মতো সুবিধা গুলিও হয়তো আপনাকে দেওয়া হবেনা।

তাই, ইন্টারনেট থেকে যেকোনো মোবাইল নাম্বারে ফ্রি কল করার এই ওয়েবসাইট গুলি ব্যবহার করে ফ্রীতে কল করা অবশই যাবে। তবে, ফ্রি মাধ্যমে কিছু সীমাবদ্ধতা এবং ফ্রি কল এর সময়সীমা অবশই থাকছে।

ফ্রি কলিং ওয়েবসাইট গুলি দিয়ে আনলিমিটেড কল করা যাবে?

আপনাদের আগেই বলেছি যে, এই ধরণের ওয়েবসাইট গুলোতে গিয়ে আপনারা ইন্টারনেট থেকে যেকোনো মোবাইল নাম্বারে ফ্রীতে কল করতে পারবেন যদিও, সেটা একেবারেই কম সময়ের জন্যে। ইন্টারনেট থেকে আনলিমিটেড ফ্রি কলিং করার সাইট নাই বললেও চলে। তবে, বেশিরভাগ কলিং সাইট গুলিতে প্রতিদিন ২ থেকে ৫ মিনিটের ফ্রি কল লিমিট সেট করা থাকে। ফ্রি সময় শেষ হয়ে গেলে কিছু টাকা দিয়ে ইন্টারনেট কলিং এর সময় বাড়ানো যাবে।

ইন্টারনেট থেকে মোবাইলে ফ্রি কল করার সেরা ওয়েবসাইট: ৭টি

ওয়েবসাইটের নাম:সাইট হাইলাইট:
১. IEvaphone২ থেকে ৪ মিনিট
২. Call2Friendsফ্রীতে ৪টি ক্রেডিট পাবেন
৩. Globfoneবোঝা যায়নি
৪. Citrustelবিনামূল্যে স্থানীয় এবং আন্তর্জাতিক কল
৫. PopToxসীমিত ফ্রি ইন্টারনেট কল
৬. SPYTOXসীমিত ফ্রি কল ক্রেডিট
৭. MakeFreeCallsOnlineপ্রতিদিন ৫৭৬ ফ্রি কলিং মিনিট

চলুন, যেকোনো নাম্বারে ফ্রি কল করার এই প্রতিটি ওয়েবসাইটের বিষয়ে খানিকটা জেনেনেই।

IEvaphone

Ievaphone, একটি জনপ্রিয় ওয়েব এপ্লিকেশন যেটি আপনাকে ফ্রীতে আন্তর্জাতিক ফোন কল উপভোগ করার সুবিধা দিয়ে থাকে। এর দ্বারা আপনি ইন্টারনেট থেকে যেকোনো মোবাইলে বা ল্যান্ডলাইনে ফোন কল করতে পারবেন।

ইন্টারনেট কল করার জন্যে আপনাকে কোনো ধরণের একাউন্ট তৈরি করা বা ইউসার রেজিস্ট্রেশন করতে হয়না। সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করুন, মোবাইল নাম্বার ডায়াল করুন এবং ফ্রি ইন্টারনেট কল উপভোগ করুন।

মনে রাখবেন, ইন্টারনেট এর মাধ্যমে কল করার জন্যে আপনার ডিভাইসে একটি microphone, speaker এবং internet connection থাকা জরুরি। Ievaphone ব্যবহার করে আপনারা প্রতিদিন ৪ টি ফ্রি কল করতে পারবেন।

Call2Friends

যেকোনো ইন্টারনেট ওয়েব ব্রাউসার বা মোবাইল ডিভাইস ব্যবহার করে Call2Friends-এর পরিষেবা ব্যবহার করা যাবে।

ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথেই একেবারে নিচের দিকে free call online-এর link দেখতে পাবেন। সরাসরি সেই লিংক এর মধ্যে click করুন, এতে আপনারা মোবাইলের ডায়াল প্যাড এর মতো একটি widget দেখতে পাবেন।

আপনি যেই নাম্বারে ইন্টারনেট থেকে ফ্রি কল করতে চাইছেন সেই নাম্বারটি দিয়ে “Call” এর মধ্যে clink করুন। এতে, দিয়ে দেওয়া নাম্বারে আপনার ইন্টারনেট কল চলে যাবে। এখান থেকে আপনি বিশ্বের প্রায় যেকোনো জায়গাতেই একটি বিনামূল্যের ফ্রি ইন্টারনেট ফোন কল করতে পারেন।

মনে রাখবেন, পেইড কল গুলোর তুলনায় এই ফ্রি কল এর ভয়েস কোয়ালিটি কিন্তু তেমন ভালো হবেনা। এছাড়া, কলের সময়কাল এবং কলের সংখ্যা অবশই সীমিত থাকছে এবং প্রতিদিন পারি ১ থেকে ২ মিনিটের জন্যে ফ্রিতে কল করা যাবে।

Globfone

Globfone-ও একটি ওয়েব এপ্লিকেশন (সহজ ভাষায় একটি ওয়েবসাইট), যেটি আপনাকে যেকোনো mobile বা landline-এ ফ্রীতে কল বা SMS করার সুবিধা দিয়ে থাকে। এখানে ভয়েস কলিং এর পাশাপাশি ফ্রি ভিডিও কল এবং ইন্টারনে থেকে ফ্রি এসএমএস পাঠানোর ও সুবিধা আপনারা পাবেন।

বিশ্বব্যাপী ব্যবহারকারীদের জন্য ইন্টারনেটের মাধ্যমে ফ্রীতে আন্তর্জাতিক কল গুলো করার সুবিধাও এখানে রয়েছে। এছাড়া, বিনামূল্যের কলিং এবং এসএমএস পরিষেবা ব্যবহার করার জন্যে register/sign-up করার প্রয়োজন হয়না।

এখানেও free calling এবং SMS পাঠানোর সংখ্যার ওপরে লিমিট থাকছে। একবার ফ্রি লিমিট সম্পূর্ণ ভাবে ব্যবহার করার পর, ইন্টারনেট থেকে মোবাইলে ফ্রি কল করার জন্যে আপনাকে ২৪ ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হয়।

Citruste

CitrusTel ওয়েবসাইট ব্যবহার করেও যেকোনো নাম্বারে ইন্টারনেটের মাধ্যমে বিনামূল্যে অনলাইন ফোন কল গুলো করা যাবে। CitrusTel, একটি ওয়েব ব্রাউজার ভিত্তিক VOIP ফোন পরিষেবা যেটি ব্যবহার করার ক্ষেত্রে কোনো ধরণের অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন হয় না।

সরাসরি ওয়েবসাইটে দিয়ে দেওয়া phone number dial pad এর মধ্যে মোবাইল নাম্বার এন্টার করে call button-এ click করলেই ফোন চলে আসবে। Citrustel ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে ফ্রি কল করার ক্ষেত্রে আপনাকে কোনো ধরণের account registration করতে হয়না।

PopTox

PopTox ব্যবহার করার মাধ্যমে যেকোনো mobile বা landline ফোনে ফ্রি ইন্টারনেট কল (free VOIP calls) করা সম্ভব। এই ওয়েবসাইট থেকে ফ্রি কল করার নিয়ম অনেক সোজা ও সাধারণ।

আপনাকে সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং প্রথম পেজ এর মধ্যে আপনারা একটি phone number dialer box দেখতে পাবেন। এবার, আপনি যেই দেশের ফোন নাম্বারে ফোন করতে চাইছেন সেই দেশের country code সেট করুন এবং মোবাইল/ফোন নাম্বার ডায়াল করুন। সব শেষে নিচে থাকা CALL বাটনে click করুন।

ইন্টারনেট থেকে ফ্রি ফোন কল করার জন্যে আপনাকে কোনো ধরণের অ্যাপ ডাউনলোড করতে হবেনা। শুধুমাত্র নিজের মোবাইল বা কম্পিউটার থেকে একটি ওয়েব ব্রাউজার অনেক করুন এবং PopTox ওয়েবসাইটে প্রবেশ করলেই ফ্রি ইন্টারনেট কলিং এর সুবিধার লাভ নেওয়া যাবে।

তবে মনে রাখবেন, যেকোনো নাম্বারে ফ্রি কল করার ক্ষেত্রে এখানেও কিন্তু ফ্রি কলিং লিমিট সেট করা থাকছে।

SPYTOX

SPYTOX, ইন্টারনেট থেকে যেকোনো মোবাইল নাম্বারে ফ্রি কল করার একটি অনেক সিম্পল ওয়েবসাইট। এই ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথেই আপনারা হাতের ডানদিকে একটি number dial box দেখতে পাবেন। এই বক্সে থাকা call ট্যাবে click করুন।

এবার যেই ব্যক্তিকে অনলাইন কল করতে চাইছেন সেই ব্যক্তির নাম্বারের country code এবং phone number-টি এন্টার করুন এবং সরাসরি call বাটনে ক্লিক করুন। এখানেও ফ্রি কলিং করার ক্ষেত্রে লিমিট অবশই রাখা হয়েছে।

MakeFreeCallsOnline

এই ওয়েবসাইটটি ব্যবহার করার মাধ্যমে ইন্টারনেট থেকে সর্বোচ্চ ৫ মিনিট পর্যন্ত প্রতিটি কল করা যাবে। তবে ৫ মিনিট শেষ হয়ে যাওয়ার পরেও, কল শেষ হওয়ার ১০ মিনিট পর আবার নতুন কল করে নিতে পারবেন।

প্রতিজন ব্যবহারকারী প্রতিদিন ৫৭৬ ফ্রি কলিং মিনিট এর লাভ নিতে পারবেন। এছাড়া, ইন্টারনেটের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে আন্তর্জাতিক কল করার সুবিধাও এখানে রয়েছে। যেকোনো নাম্বারে ফ্রিতে কল করার জন্যে কোনো ধরণের একাউন্ট রেজিস্ট্রেশন এর প্রয়োজন নেই।

ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনি কোন দেশে ফোন করতে চাইছেন সেই দেশের country code আপনাকে সেট করতে হবে। এবার পরবর্তী পেজে মোবাইল নম্বর এন্টার করে নিচে থাকা “START CALL” এর বাটনে CLICK করুন।

ইন্টারনেট থেকে ফ্রিতে কল করার সেরা কলিং অ্যাপস:

ওপরে বলে দেওয়া ওয়েবসাইট গুলো ব্যবহার করার মাধ্যমে, মোবাইল নাম্বার দিয়ে সরাসরি ইন্টারনেট কলিং করা যাবে। এক্ষেত্রে, ব্যবহারকারীর আসল মোবাইল নাম্বারও কিন্তু দেখানো হয়না। তবে কিছু কিছু ওয়েবসাইটের ক্ষেত্রে কলার আইডি/নাম্বার দেখানো হলেও সেক্ষেত্রে আপনার ফোন নাম্বারটি কখনোই দেখানো হয়না। সোজা ভাবে বললে, কলার নাম্বার পাল্টিয়ে বা না দেখিয়ে ফোন করার সেরা উপায় হলো এই ইন্টারনেট কলিং সাইট গুলো।

তবে, ইন্টারনেট থেকে ফ্রিতে কল করার সেরা কলিং অ্যাপস গুলো কিন্তু আবার অন্য রকম। মানে, এই অ্যাপস গুলো ফ্রি আনলিমিটেড ভয়েস এবং ভিডিও কলিং এর ক্ষেত্রে কেবল তখন ব্যবহার করা যাবে যদি কল করা এবং কল গ্রহণ করা উভয় ব্যক্তির মোবাইলেই এই একই অ্যাপ ইনস্টল করা থাকে। কেবল অ্যাপ ইনস্টল করা থাকলেও চলবেন, অ্যাপে একটি একাউন্ট/প্রোফাইল ও অবশই থাকতে হবে।

মানে, সোজা ভাবে বললে এগুলো মূলত app-to-app ইন্টারনেট কলিং অ্যাপস।

যেমন ধরুন, Facebook messenger, Google meet, WhatsApp, Viber ইত্যাদি।

FAQ: ফ্রি কল যেকোনো নাম্বারে

Q. সেরা ইন্টারনেট কলিং ওয়েবসাইট কোনগুলি?

আমার হিসেবে, makefreecallsonline.com, একটি সেরা free internet calling ওয়েবসাইট গুলোর মধ্যে একটি। এখানে আপনারা প্রতিটি ইন্টারনেট কল সর্বোচ্চ ৫ মিনিট পর্যন্ত ফ্রীতে করতে করেনিতে পারবেন। এছাড়া, বিনামূল্যের আন্তর্জাতিক কলিং এর সুবিধাও আপনারা পাচ্ছেন।

Q. ওয়েবসাইট গুলোর থেকে আনলিমিটেড ফ্রি কল করা যাবে?

না, বেশিরভাগ ওয়েবসাইট গুলোতেই ইন্টারনেট থেকে যেকোনো মোবাইল নাম্বারে ফ্রিতে কল করার ক্ষেত্রে সীমিত সময় প্রদান করা হয়। প্রায় ১-৫ মিনিট পর্যন্ত ফ্রি ইন্টারনেট কলিং এর সুবিধা উপভোগ করা যাবে।

আজকে আমরা যা জানলাম,

যদি আপনিও নিজের মোবাইল নাম্বার না দেখিয়ে কল করার কথা ভাবছেন, তাহলে এক্ষেত্রে ইন্টারনেট থেকে করা যাবে এই ধরণের ফোন কল। তবে, যদি আপনি ইন্টারনেট থেকে সম্পূর্ণ ফ্রীতে যেকোনো মোবাইলে কল করতে চাইছেন, তাহলে সেক্ষেত্রে আপনার খানিকটা অসুবিধা হতেই পারে। কারণ, ওয়েবসাইট গুলো ব্যবহার করে ফ্রি কল করার নিয়ম অনেক সোজা হলেও এগুলির থেকে ১ থেকে সর্বোচ্চ ৫ মিনিট পর্যন্তই সম্পূর্ণ ফ্রীতে কথা বলা যাবে।

তাই, যদি একাধিক ব্যক্তিদের সাথে বা অধিক সময়ের জন্যে কথা বলতে চাইছেন, এক্ষেত্রে একাধিক ফ্রি কলিং সাইট গুলো ব্যবহার করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top