মেয়েদের জন্য কি কি অনলাইন জব রয়েছে: Easy Ways to Make Money Online for Women

মেয়েদের জন্য অনলাইন জব (Best Online Job Ideas For Women): আপনি কি ঘরে বসে বসে বিরক্ত হচ্ছেন? তাই, একজন মেয়ে হিসেবে ঘরে বসে নিজের খালি সময়ে কাজ করে অনলাইনে পার্ট-টাইম ইনকাম (online part-time income) করা যায়, এমন কিছু জব গুলি করার কথা ভাবছেন?

চিন্তা করতে হবেনা, কেননা আমাদের আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা ১৫+ অনলাইন জব আইডিয়া গুলি আলোচনা করেছি যেগুলি মেয়েরা করতে পারবেন। এছাড়া, মেয়েদের জন্য থাকা এই অনলাইন জব গুলি করার জন্য প্রতিদিন শুধুমাত্র ২-৪ ঘন্টা সময় দিয়ে কাজ করলেই যথেষ্ট।

যেকোনো ব্যক্তির জন্যই অফলাইন মাধ্যমে ব্যবসা করাটা একটি অনেক চ্যালেঞ্জিং বিষয় হয়ে দাঁড়ায়। বিশেষ করে মহিলাদের জন্য যাদের হাতে ব্যবসা করার জন্য সেই পরিমানে পুঁজি এবং সময় থাকেনা।

তবে যদি আপনি একজন মহিলা, তাহলে আমার হিসেবে, একটি অফলাইন ব্যবসা করার তুলনায় আপনি মেয়েদের জন্য থাকা নানান অনলাইন জব গুলি করে দেখতে পারেন।

যদি আপনার মধ্যে নতুন কিছু শেখার ও জানার রুচি রয়েছে এবং কম্পিউটার এবং ইন্টারনেট রিলেটেড বেসিক জ্ঞান আছে, তাহলে ইন্টারনেটের দুনিয়াতে আপনার জন্য অনলাইন ইনকামের প্রচুর সুযোগ রয়েছে।

এক্ষেত্রে, আপনার মধ্যে থাকা নানান দক্ষতা এবং কৌশল গুলিকে কাজে লাগিয়ে আপনি ইন্টারনেট থেকেও প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

উদাহরণ স্বরূপ, ধরুন আপনি অনেক সুন্দর ভাবে, সাজিয়ে গুছিয়ে লেখা-লেখি করতে পারেন, এক্ষেত্রে আপনি একজন কনটেন্ট লেখক (content writer) হিসেবে নানান কনটেন্ট রাইটিং জবস গুলি করতে পারবেন।

ইন্টারনেটে এমন প্রচুর প্লাটফর্ম গুলি উপলব্ধ রয়েছে যেগুলিতে গিয়ে আপনি নিজের দক্ষতা গুলিকে কাজে লাগিয়ে নিয়মিত ইনকামের সুযোগ পাবেন।

তবে এক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, একজন মেয়ে হিসেবে আপনি কোন কোন অনলাইন জব গুলি করতে পারবেন, সেই বিষয়ে সঠিক জ্ঞান রাখাটা।

আর তাই, আজকের এই আর্টিকেলের মধ্যে আমি আপনাদের, মেয়েদের জন্য অনলাইন জব বলতে সে কি কি জব করা যেতে পারে সেই বিষয়ে সম্পূর্ণ ধারণা দিতে চলেছি।

রিলেটেড: ক্যাপচা পুরন করে ইনকাম করুন

আর্টিকেল সূচি: show

মেয়েরা কিভাবে অনলাইনে জব করতে পারবেন?

মেয়েদের জন্য অনলাইন জব
Easy Ways to Make Money Online for Women.

দেখুন, অনলাইন জব বলতে সে নানান ধরণের জবই হতে পারে।

যেমন, অনলাইনে কনটেন্ট তৈরি করা, নানান ওয়েবসাইটের জন্য কাজ করা, ডাটা এন্ট্রি জব, সার্ভে সম্পূর্ণ করার কাজ, ফ্রিল্যান্সিং জবস, নিজের কোনো অনলাইন প্লাটফর্ম তৈরি করা, অনলাইন পণ্য বিক্রির কাজ ইত্যাদি।

ইন্টারনেটে একাধিক প্লাটফর্ম এবং কাজের ধরণ গুলি উপলব্ধ রয়েছে যেগুলি করে নিয়মিত ইনকাম করা যায়। এক্ষেত্রে যেই বিষয়টি সব থেকে অধিক গুরুত্বপূর্ণ সেটা হলো, আপনার ইন্টারেস্ট এবং আপনার মধ্যে কি কি বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা রয়েছে সেটা।

আসলে, একটি অনলাইন পার্ট-টাইম জব এর ক্ষেত্রে সে মেয়ে ছেলে বলে কোনো কথা নেই। একজন বাচ্চা থেকে শুরু করে, মহিলা, ছাত্র-ছাত্রী, রিটায়ার হওয়া ব্যক্তি, চাকরি করা ব্যক্তি, জেকেও এই অনলাইন জবস গুলি করতে পারবেন।

তবে এক্ষেত্রে, আপনাকে কেবল সেই অনলাইন পার্ট-টাইম জব গুলি করা দরকার যেগুলির সাথে কিছুটা হলেও প্রাসঙ্গিকতা আপনার রয়েছে। কেননা, কাজের ধরণ এবং প্রক্রিয়াটি যতটা তাড়াতাড়ি বুঝতে পারবেন, ততটাই তাড়াতাড়ি ইনকামের সুযোগও বাড়বে।

এবার, মেয়েরা কিভাবে অনলাইনে জব করতে পারবেন? এই প্রশ্নের উত্তর হিসেবে আমি শুধু এটাই বলতে চাই যে, মেয়েদের জন্য থাকা নানান অনলাইন জব আইডিয়া গুলির বিষয়ে নিচে আমি বলেছি, সেগুলি ভালো করে দেখুন।

এবার, কাজের ধরণ এবং প্রক্রিয়া গুলি ভালো করে বুঝে নিয়ে দেখুন যে আপনি কোন কাজটি সব থেকে বেশি সুবিধাজনক ভাবে করতে পারবেন। এছাড়া, যেই কাজের প্রতি খানিকটা বেসিক জ্ঞান এবং রুচি রয়েছে, সেই কাজটি সিলেক্ট করুন।

এভাবে এই বিষয় গুলি মাথায় রেখে যদি কাজ সিলেক্ট করে থাকেন, তাহলে একটানা ভাবে নিয়মিত কাজটি করতে ভালো ও লাগবে এবং অনেক তাড়াতাড়ি কাজে এগিয়ে গিয়ে ইনকাম করতে পারবেন।

মনে রাখবেন, মেয়েরা অনলাইনে জব করার জন্য তাদের কাছে একটি laptop বা PC অন্তত থাকতেই হবে। কেননা, সব ধরণের অনলাইন কাজ গুলি মোবাইল দিয়ে করা যায়না। এছাড়া, আপনার কাছে ইন্টারনেট কানেকশনও থাকা দরকার।

মেয়েদের জন্য থাকা নানান অনলাইন জব আইডিয়া গুলি নিচে বলে দেওয়া হয়েছে। তাই, মেয়েরা নিজের পছন্দমতো যেকোনো একটি বা একাধিক জব গুলি সিলেক্ট করে আজ থেকেই কাজ শুরু করতে পারবেন।

অবশই পড়ুন: প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করার কার্যকর উপায়

অনলাইন জব থেকে কি সত্যি ইনকাম করা সম্ভব?

সোজা ভাবে বলতে হলে, হ্যা অবশই সম্ভব। ইন্টারনেটে নানান উপায় গুলি রয়েছে যেগুলির দ্বারা অনলাইনে নিয়মিত ইনকাম করা সম্ভব। তবে এক্ষেত্রে, আপনি একটি ভালো ও বিশ্বস্ত ইনকামের উপায় ব্যবহার করছেন কি না সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ একটি বিষয়।

মেয়েদের জন্য অনলাইন জব করার সুবিধা প্রচুর রয়েছে, তবে সুবিধা থাকলেও যেকোনো অনলাইন জব গুলি করার আগে আপনাকে নিজের থেকে ভালো ভাবে রিসার্চ করে নিতে হবে।

যেই প্ল্যাটফর্ম বা ওয়েবসাইটে কাজ করবেন বা যেই জবটি করার কথা ভাবছেন, সেটার দ্বারা কজন এবং কি পরিমানে ইনকাম করতে পেরেছেন সেটা আগের থেকেই যাচাই করে দেখতে হবে।

তবে চিন্তা করতে হবেনা, ইন্টারনেটে গিয়ে খানিকটা ঘাটাঘাটি করলেই নানান আর্টিকেল এবং রিভিউ গুলি পেয়ে যাবেন।

Blogging, Affiliate Marketing, Online Tutoring, Social Media Page, YouTube Channel, ইত্যাদি এই ধরণের প্লাটফর্ম গুলিতে ভালো ভাবে কাজ করতে পারলে, প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করাটাও কিন্তু অসম্ভব না। অনেকেই করছেন।

আমি নিজেই, Blogging করে প্রতিমাসে ১৫ থেকে ২৫ হাজার টাকা প্রতি মাসে অনলাইন মাধ্যমে ইনকাম করছি। তাই, একটি সঠিক অনলাইন জব সিলেক্ট করে মন দিয়ে নিয়মিত কাজ করতে পারলে, ইনকাম অবশই হবে।

রিলেটেড: সেরা ১০টি ফ্রি ডলার ইনকাম সাইট

মেয়েরা অনলাইনে কি কি কাজ করে ইনকাম করতে পারবেন? মেয়েদের জন্য অনলাইন জব

চলুন তাহলে, আপনার আর বেশি সময় নষ্ট না করে নিচে আমরা সরাসরি সেই প্রত্যেকটি অনলাইন জব গুলির বিষয়ে জেনেনেই যেগুলি মহিলারা সহজেই ঘরে বসে নিজের খালি সময়ে করতে পারবেন।

অনলাইন জব আইডিয়া:কি কাজ করতে হবে:
১. আর্টিকেল/কনটেন্ট রাইটার,লেখালেখির কাজ করতে হয়।
২. গ্রাফিক্স ডিজাইনিং জব,গ্রাফিক ডিজাইনিং রিলেটেড কাজ।
৩. ইউটিউব কনটেন্ট ক্রিয়েটর,ভিডিও তৈরি করতে হবে।
৪. সামাজিক মিডিয়া ইনফ্লুয়েন্সার,সোশ্যাল মিডিয়াতে কনটেন্ট ছাড়তে হয়।
৫. অনলাইন টিউশনি করানোর জব,অনলাইন মাধ্যমে পড়াশোনা করানো।
৬. অনলাইন সেলিং জবস,অনলাইনে পণ্য বিক্রি করতে হয়।
৭. অনলাইন ফটো সেলিং জবস,অনলাইনে ছবি বিক্রির কাজ।
৮. ব্লগিং শুরু করুন,নিয়মিত আর্টিকেল লিখে সাইটে পাবলিশ করা।
৯. অনলাইন কেক সেলিং,কেক বানিয়ে অনলাইন মাধ্যমে বিক্রি।
১০. অনলাইন ফুড সেলিং জব,অনলাইনে খাবার বিক্রি করতে হয়।
১১. ফ্রিল্যান্সিং করুন,নিজের দক্ষতা অনুযায়ী কাজ করুন।
১২. অনলাইন সার্ভে ফিলিং জব,সার্ভে সম্পূর্ণ করে ইনকাম।
১৩. সোশ্যাল মিডিয়া ম্যানেজার,সোশ্যাল মিডিয়া পেজ ম্যানেজ করতে হয়।
১৪. ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার,ইনস্টাগ্রামের দ্বারা ইনকাম করুন।
১৫. অনলাইন ট্রান্সলেটর জব,ট্রান্সলেট রিলেটেড জব করতে হয়।
১৬. অনলাইন ডাটা এন্ট্রি জব।নানান ডাটা এন্ট্রি রিলেটেড কাজ করতে হয়।

১. আর্টিকেল/কনটেন্ট রাইটার:

আমার হিসেবে, মেয়েদের জন্য ঘরে বসে অনলাইনে আয় করার সব থেকে সুবিধাজনক এবং পাশাপাশি লাভজনক উপায় গুলির মধ্যে একটি হলো, আর্টিকেল/কনটেন্ট রাইটিং।

এক্ষেত্রে আপনাকে নানান কোম্পানি, ওয়েবসাইট, ব্লগ, ব্যান্ড, ইত্যাদির জন্য নানান ধরণের কনটেন্ট গুলি লিখতে হবে। এবং, বেশিরভাগ ক্ষেত্রেই কনটেন্ট লেখার জন্য আপনাকে PPW (Pay Per Word) হিসেবে টাকা দেওয়া হয়।

মানে, সম্পূর্ণ আর্টিকেলের মধ্যে আপনি যদি অধিক শব্দ লিখবেন, ততটাই অধিক ইনকামের সুযোগ থাকবে।

অনলাইন কনটেন্ট রাইটিং এর কাজ গুলি আপনারা নানান freelancing marketplace site গুলির পাশাপাশি, LinkedIn এবং blogging/content writing রিলেটেড Facebook Group, ইত্যাদির মাধমেও পেয়ে যাবেন।

আপনি চাইলে নানান জনপ্রিয় online blogs গুলিতে গিয়ে তাদের মালিকদের সাথে যোগাযোগ করেও কাজ চাইতে পারেন।

রিলেটেড: ঘরে বসে হাতে লেখালেখি করে টাকা আয় করতে চান?

কনটেন্ট রাইটিং জব এর সুবিধা:

  • ঘরে বসে ২-৩ ঘন্টার খালি সময়ে করা যায়।
  • ভালো করে লিখতে জানলে নিজের হিসেবে পেমেন্ট চাইতে পারবেন।
  • একজন কনটেন্ট রাইটার হিসেবে ফুল-টাইম ক্যারিয়ার তৈরি করা যাবে।
  • LinkedIn-এর মাধ্যমে সহজেই কাজ খুঁজে পাবেন।

২. গ্রাফিক্স ডিজাইনিং পরিষেবা:

বর্তমানের এই ইন্টারনেট এবং ডিজিটাল যুগে মেয়েদের জন্য digital designing হতে পারে একটি অনেক লাভজনক অনলাইন ইনকামের সুযোগ।

একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে মহিলারা নানান company, brand, business, গুলির জন্য তৈরি করতে পারবেন নানান আকর্ষণীয় logo, brand graphics, product packaging design, ইত্যাদি।

এছাড়া, বর্তমান সময়ে Website graphics, eye-catching logos, marketing ads এবং posters, এবং social media posts, ইত্যাদি এই ধরণের ডিজাইনিং এর কাজ গুলি প্রচুর চাহিদায় রয়েছে।

যদি আপনার মধ্যে graphics designing রিলেটেড দক্ষতা এবং অভিজ্ঞতা আছে, সেক্ষেত্রে আপনি শুধুমাত্র নিজের ল্যাপটপ বা কম্পিউটারের মাধ্যমেই নানান clients-দের projects গুলি করতে পারবেন।

এছাড়া, কাজ খুজার জন্য আপনারা Freelancer, 99designs, Behance, Dribble, Fiver, এবং Upwork, এই ধরণের freelancing platforms গুলির সাহায্য অবশই নিতে পারেন।

গ্রাফিক্স ডিজাইনিং জব এর সুবিধা:

  • Fiverr-এর মতো প্লাটফর্ম থেকে সহজেই কাজ পাওয়া যায়।
  • Graphics Design শিখতে বেশি টাকা ও সময় লাগেনা।
  • ঘরে বসে নিজের খালি সময়ে করা যাবে।
  • মেয়েদের জন্য অনলাইন মাধ্যমে টাকা ইনকামের ভালো বিকল্প।

৩. ইউটিউব কনটেন্ট ক্রিয়েটর:

আমার হিসেবে, আজ বেশিরভাগ ঘরেই অন্তত একজন হলেও YouTuber রয়েছেন। নিজের ইউটিউব চ্যানেলে নিয়মিত ভালো ভালো ভিডিও গুলি বানিয়ে আপলোড করে তারা প্রতিমাসে কয়েক ডলার তো আরামে ইনকাম করছেন।

এবার, যখন কথা হচ্ছে মেয়েদের ঘরে বসে ইনকাম করার, তখন YouTube আমার হিসেবে অনলাইন ইনকামের একটি অনেক দারুন, সুবিধাজনক এবং লাভজনক উপায় প্রমাণিত হতে পারে।

কারণ, আপনি সম্পূর্ণ ফ্রীতে নিজের একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন।

এছাড়া, আপনি যেই বিষয়ে রুচি রাখেন, যেই বিষয়ে আপনার জ্ঞান আছে, যেই বিষয় গুলিতে কথা বলতে পছন্দ করেন, নিজের মন মতো টপিক নিয়ে ভিডিও বানিয়ে নিজের ইউটিউব চ্যানেলে আপলোড দিতে পারবেন।

আর সব থেকে মজার বিষয় এটাই যে, আপলোড করা নিজের ভিডিও গুলিতে Google AdSense-এর দ্বারা (YouTube Monetization) বিজ্ঞাপন দেখিয়ে ডলারে টাকা ইনকাম করার সুযোগ পাবেন।

তবে মনে রাখবেন, ইউটিউব থেকে বিজ্ঞাপনের মাধ্যমে ইনকাম করার ক্ষেত্রে কিছু সাধারণ নিয়ম এবং প্রয়োজনীয়তা গুলিও রয়েছে, যেগুলি চাইলে সহজেই পূরণ করা যাবে।

ইউটিউবের দ্বারা অনলাইন ইনকাম করার সুবিধা:

  • পছন্দমতো টপিক নিয়ে চ্যানেল/ভিডিও বানানো যায়।
  • একবার কয়েক হাজার subscriber হয়ে গেলে নানান মাধ্যমে ইনকাম করা যাবে।
  • হাই কোয়ালিটি এবং কাজের ভিডিও বানালে তাড়াতাড়ি সফলতা পাওয়া যায়।
  • সপ্তায় ৩-৪ টি ভিডিও বানিয়ে আপলোড করলেই যথেষ্ট।

৪. সামাজিক মিডিয়া ইনফ্লুয়েন্সার:

একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবে মেয়েরা শুধুমাত্র নিজের স্মার্টফোনটিকে কাজে লাগিয়েই মাসে হাজার হাজার টাকা ইনকাম করে নিতে পারবেন।

ইন্টারনেটে খানিকটা রিসার্চ করে দেখুন, Instagram, Facebook, Twitter, TikTok ইত্যাদির মতো সামাজিক মিডিয়া গুলিকে কাজে লাগিয়ে বিশ্বজুড়ে হাজার হাজার লোকেরা কি পরিমানে ইনকাম করে নিচ্ছেন।

তবে, এক্ষেত্রে শুরুতে আপনাকে স্মার্ট ওয়ার্ক অবশই করতে হবে। বলার মানে, আপনাকে Instagram-এর মতো প্লাটফর্ম এর মধ্যে নিজের একটি প্রোফাইল তৈরি করতে হবে।

এবার, নিজের profile/page এর মধ্যে নিয়মিত ভালো ভালো status, image, post, এবং নানান বিষয়ে নিজের মতামত ও প্রতিক্রিয়া গুলি শেয়ার করতে হবে।

ধীরে ধীরে হাজার হাজার লোকেরা যখন আপনাকে পছন্দ করবেন, সোশ্যাল মিডিয়াতে আপনাকে ফলো করবেন, তখন আপনিও নিজের follower base-টিকে কাজে লাগিয়ে নানান মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

উদাহরণ স্বরূপ, brand promotion, ads, affiliate marketing, product promotion, ইত্যাদির পাশাপাশি নিজের পণ্য বিক্রি করেও ইনকামের সুযোগ পাবেন।

সামাজিক মিডিয়া ইনফ্লুয়েন্সার হওয়ার সুবিধা:

  • সোশ্যাল মিডিয়াতে সময় কাটানোর পাশাপাশি কাজ হবে।
  • একবার ফলোয়ার বেস তৈরি হয়ে গেলে চিরকাল ইনকামের সুযোগ থাকছে।
  • টাকা ইনকামের পাশাপাশি নিজেকে বিখ্যাত করা যাবে।
  • নিজের খালি সময়ে কাজ করতে পারবেন।

৫. অনলাইন টিউশনি করানোর জব:

বেশিরভাগ মেয়েরা পড়াশোনা করাতে পছন্দ করেন। অবশই, অফলাইন মাধ্যমে পড়াশোনা করাতে গেলে প্রচুর সময় যাবে, কারণ আপনি একসাথে কেবল সীমিত ছাত্রদের পড়াতে পারবেন।

আর তাই, আপনি চাইলে অনলাইন মাধমেও একসাথে অনেক ছাত্রদের পড়াশোনা করিয়ে কম সময়ে প্রচুর টাকা ইনকাম করে নিতে পারবেন।

বর্তমান সময়ে প্রত্যেকেরই ঘরে একটি ল্যাপটপ বা স্মার্টফোন আছে। এক্ষেত্রে zoom-এর মতো একটি ভালো online video conferencing software ব্যবহার করলেই আপনার কাজ হয়ে যাবে।

Remote work এবং virtual learning-এর এই উন্নত ও আধুনিক সময়ে অনলাইন মাধ্যমে পড়াশোনা করা ও করানোর বিষয়টা এখন আর কোনো ভাবেই পিছিয়ে নেই।

অনলাইনে পড়াশোনা করানোর সুবিধা:

  • ঘরে বসে নিজের মোবাইল বা ল্যাপটপের দ্বারা পড়াশোনা করানো যায়।
  • একসাথে অনেক ছাত্রদের পোড়ানো যাবে, এতে সময় বাঁচবে।
  • যাতায়াতের খরচ বাঁচবে এবং নিজের পছন্দের সময় মতো পোড়ানো যায়।

৬. অনলাইন সেলিং জবস:

মেয়েদের জন্য ঘরের বাইরে গিয়ে জিনিস বিক্রি করাটা এতটা সুবিধাজনক বিষয় মোটেও না।

তবে আমি যদি বলি যে, আপনি চাইলে নিজের ঘরে বসে শুধুমাত্র নিজের স্মার্টফোন এবং ইন্টারনেটের দ্বারা অনলাইনে জিনিস বিক্রি করতে পারবেন, তাহলে আপনার কি রিঅ্যাকশন থাকবে?

বর্তমান সময়ে, এমন নানান অনলাইন প্রোডাক্ট সেলিং প্লাটফর্ম গুলি তৈরি হয়েছে যেগুলিকে কাজে লাগিয়ে আপনি নিজের পছন্দ মতো নানান পণ্য গুলিকে হাজার হাজার লোকেদের কাছে বিক্রি করতে পারবেন।

এমনই একটি online selling platform হলো, Facebook Marketplace, যেখানে একজন ফেসবুক ব্যবহারকারী হিসেবে আপনি যেকোনো ধরণের product বিক্রি করতে পারবেন।

কাপড়-জামা, সাজার জিনিস, ঘর ভাড়া, গাড়ি, বাইক, মোবাইল, ইত্যাদি যেকোনো ধরণের জিনিসের বিষয়ে তথ্য যুক্ত করে পণ্যটিকে হাজার হাজার লোকেদের কাছে প্রচার করতে পারবেন।

এবার, আগ্রহী গ্রাহকেরা যদি আপনার থেকে দিয়ে দেওয়া পণ্যটি কিনে নিতে চান, সেক্ষেত্রে তারা আপনার সাথে ফেসবুক এর দ্বারা যোগাযোগ করে নিতে পারবেন।

Facebook Marketplace-এর বাইরেও, OLX, Meesho, Shopify, ইত্যাদি এই ধরণের প্লাটফর্ম গুলি আপনি ব্যবহার করতে পারবেন।

৭. অনলাইন ফটো সেলিং জবস:

এমনিতে কিন্তু মেয়েরা ছবি তুলতে অনেক পছন্দ করে থাকেন।

এবার, যদি আপনার মধ্যে ছবি তুলার সাধারণ কৌশল গুলি আছে এবং আপনি হাই কোয়ালিটি ছবি তুলতে জানেন, সেক্ষেত্রে অনলাইন মাধ্যমে ছবি বিক্রি করার কাজটি করতে পারেন।

মেয়েদের জন্য অনলাইন ফটো সেলিং জবটি আমার হিসেব সেরা এবং প্রচুর লাভজনক। কারণ, এক্ষেত্রে আপনাকে সব সময় কাজ করতে হবেনা।

আপনাকে নিজের ফ্রি টাইমে সুন্দর সুন্দর এবং হাই কোয়ালিটি ছবি গুলি তুলে রাখতে হবে। অবশই, যদি আপনার মোবাইলের ক্যামেরা কোয়ালিটি ভালো, সেক্ষেত্রে মোবাইল দিয়েও ছবি তুলতে পারেন।

এবার, অনলাইনে ছবি বিক্রি করে আয় করার নানান ওয়েবসাইট গুলি রয়েছে, যেগুলিতে গিয়ে আপনাকে একটি ফ্রি একাউন্ট বানিয়ে নিতে হবে।

মনে রাখবেন, শুরুতে ১-২ ছবি বিক্রির ওয়েবসাইটে একাউন্ট বানিয়ে কাজ শুরু করতে হবে।

Online Image Selling Website গুলিতে একাউন্ট তৈরি করার পর, আপনাকে নিয়মিত নিজের মোবাইল বা DSLR দিতে তোলা ছবি গুলি আপলোড করতে হবে।

অনলাইন ইমেজ সেলিং ওয়েবসাইট গুলি মূলত Stock Image Website, যেখান থেকে নানান brand, business এবং company গুলি তাদের ব্র্যান্ড এর জন্য ছবি গুলি কিনে থাকেন।

এবার, আপনার আপলোড করা ছবি গুলি যদি কেও কিনেন বা ডাউনলোড করেন, তখন আপনাকে কিছু শতাংশ কমিশন ইনকাম হিসেবে দিয়ে দেওয়া হয়।

আলাদা আলাদা stock image website গুলি আপনাকে আলাদা আলাদা পরিমানের কমিশন দিয়ে থাকে। সাধারণত, প্রতিটি ছবি বিক্রির জন্য আপনাকে ৩০% থেকে ৬০% পর্যন্ত কমিশন দেওয়া যেতে পারে।

কিছু জনপ্রিয় ছবি বিক্রির ওয়েবসাইট:

  • Alamy,
  • Getty Images,
  • Dreamstime,
  • Shutterstock,
  • Adobe Stock,
  • 500px,
  • Etsy,
  • Snapped4U.

৮. ব্লগিং শুরু করুন:

Blogging, blogging, blogging, যখনই অনলাইন মাধ্যমে টাকা ইনকাম করার সেরা এবং কার্যকর উপায় গুলির বিষয়ে বলা হয়, তখন ব্লগিং এর কথা অবশই বলতে হবে।

শুধুমাত্র মেয়েদের জন্যই নয়, তবে ছাত্র-ছাত্রী থেকে শুরু করে চাকরি করা ব্যক্তিরাও পর্যন্ত ব্লগিং করছেন এবং অন্তত পার্ট-টাইম হিসেবে হলেও প্রচুর টাকা আয় করছেন।

মেয়েদের জন্য ব্লগিং করার ক্ষেত্রে সব থেকে লাভজনক বিষয় এটাই যে, এক্ষেত্রে তারা নিজের ঘরে বসে নিজের পছন্দ মতো সময়ে কাজ করতে পারবেন।

তবে ব্লগিং শুরু করার ক্ষেত্রে, আপনার কোনো একটি বিশেষ বিষয় নিয়ে জ্ঞান বা রুচি থাকতে হবে যেটাকে কনটেন্ট হিসেবে লিখে নিজের ব্লগ সাইটে পাবলিশ করতে হবে।

একবার আপনার ব্লগ সাইটে নিয়মিত traffic/visitors আসতে শুরু হলে, আপনি নিজের ব্লগে বিজ্ঞাপন দেখিয়ে, এফিলিয়েট মার্কেটিং করে, রেফার করে, ইত্যাদি নানান মাধ্যমে ইনকাম করতে পারবেন।

মেয়েদের জন্য ব্লগিং করার সুবিধা:

  • আপনি নিজের লেখালেখির দক্ষতাকে কাজে লাগাতে পারছেন।
  • দিনে ২-৩ ঘন্টা কাজ করে প্যাসিভ ইনকামের মাধ্যম তৈরি করা যায়।
  • একটি ব্লগ সাইট তৈরি করে আর্টিকেল পাবলিশ করার প্রক্রিয়া অনেক সোজা।
  • নিজের ব্লগে বিজ্ঞাপন দেখিয়ে ডলারে টাকা ইনকাম করা যায়।
  • YouTube-এর মধ্যে ব্লগিং রিলেটেড প্রচুর টিউটোরিয়াল পাবেন।

৯. অনলাইন কেক সেলিং:

একজন মেয়ে হিসেবে নিতুন নতুন খাবার বানানোর শখ অনেকেই রাখেন।

যদি আপনি কেক তৈরি করতে জানেন বা ৭ দিনের কেক তৈরির কোর্স করে সুন্দর সুন্দর কেক তৈরি করার কৌশল শিখে নিতে পারেন, তাহলে তৈরি করা কেক গুলিকে নানান অনলাইন সোশ্যাল মিডিয়া গুলির দ্বারা প্রচার ও বিক্রি করতে পারবেন।

Facebook, Instagram Twitter, ইত্যাদির মতো সোশ্যাল মিডিয়া পেজ গুলিতে যদি ভালো মানের লাইক/ফলো থাকে, তাহলে আপনার বানানো কেক নিয়মিত বিক্রি হওয়ার সুযোগ থাকছে।

আমার এক বন্ধু, এভাবেই কেক তৈরি করে ফেসবুকের মাধ্যমে বিক্রি করে করে এখন নিকের বেকারি দোকান খুলে ফেলেছে।

তবে, এখনো সে ফেসবুকের মাধ্যমেই নিজের বানানো কেকের প্রমোশন এবং মার্কেটিং করে থাকেন।

১০. অনলাইন ফুড সেলিং জব:

আজকাল প্রায় প্রত্যেকেই, রেস্টুরেন্ট এর মধ্যে গিয়ে সুস্বাদু খাবার খাওয়ার তুলনায় Swiggy এবং Zomato-র মতো নানান food delivery app, গুলির দ্বারা খাওয়ার অর্ডার করে ঘরে বসেই খাবার খেতে পছন্দ করেন।

আর এই সুযোগেই, এমন অনেক লোকেরা রয়েছেন যারা নিজের ঘরেই pizza, burger, Momo, chow-mine, ইত্যাদি এই ধরণের খাবার গুলি বানিয়ে এই food delivery app গুলির মাধ্যমে বিক্রি ও ডেলিভারি করিয়ে থাকেন।

তাই, মহিলাদের জন্য ঘরে বসে ইনকাম করার এটা একটি অনেক দারুন এবং কার্যকর উপায় হিসেবে প্রমাণিত হচ্ছে।

তবে, এক্ষেত্রে আপনাকে দেখতে হবে যে আপনার এলাকায় বা আপনার দেশে এই ধরণের কোনো online food delivery app কাজ করছে কি না, এবং তাদের সাথে যুক্ত হয়ে ঘর থেকেই খাবার ডেলিভারি দেওয়ার যাবে কি না, সেটাও আপনাকে দেখতে হবে।

১১. ফ্রিল্যান্সিং কাজ করুন:

ফ্রিল্যান্সিং হলো এমন একটি উপায়, যার দ্বারা কেবল মেয়েরাই নয় তবে প্রত্যেকেই অনলাইনে আলাদা আলাদা ধরণের কাজ গুলি খুঁজতে এবং করতে পারবেন।

হ্যা, এক্ষেত্রে আপনার মধ্যে কোনো বিশেষ দক্ষতা বা কাজের অভিজ্ঞতা অবশই থাকতে হবে। যেমন ধরুন, আমি অনেক সুন্দর করে ব্লগ আর্টিকেল লিখতে জানি। এবার আমি চাইলে, আর্টিকেল লেখার ফ্রিল্যান্সিং কাজ গুলি করতে পারবো।

ঠিক সেভাবেই, যদি আপনি গ্রাফিক্স ডিজাইন এর কাজ জানেন, ভিডিও এডিটিং, SEO, ওয়েবসাইট ডিজাইন, অ্যাপ তৈরি করতে জানেন, বা যেকোনো কাজ, আপনি সেগুলি আলাদা আলাদা ক্লায়েন্ট এর জন্য করে অনলাইন মাধ্যমে ইনকাম করতে পারবেন।

এবার, সবচে বড় প্রশ্নটি হচ্ছে, কাজ কোথায় পাবেন? তাই তো?

দেখুন, ইন্টারনেটে আপনারা নানান জনপ্রিয় freelancing website গুলি পাবেন। এদের মধ্যে কিছু জনপ্রিয় ওয়েবসাইট গুলি হলো, Fiverr, Guru, Upwork, Freelancer, ইত্যাদি।

আপনাকে এই সেরা freelancing website গুলিতে গিয়ে নিজের একটি free account এবং profile তৈরি করে তারপর কাজ খুঁজতে হবে।

কাজ পাওয়ার পর, সেগুলিকে ভালো মতো সম্পূর্ণ করতে পারলে, ক্লায়েন্ট আপনাকে আপনার প্রাপ্য টাকা দিয়ে দিবে।

১২. অনলাইন সার্ভে ফিলিং জব:

মেয়েদের জন্য অনলাইন জব বলতে সে অনেক রয়েছে, উপরে আপনারা দেখতেই পেরেছেন আলাদা আলাদা রকমের জব গুলি নিয়ে আমরা এর মধ্যে আলোচনা করেছি।

তবে, যদি আপনারা ভেজালমুক্ত ভাবে ঝটপট ১-২ ঘন্টা কাজ করে কয়েক ডলার ইনকাম করে নিতে চাচ্ছেন, সেক্ষেত্রে কাজে লাগাতে পারেন নানান online survey filling ওয়েবসাইট গুলি।

অনলাইনে এমন প্রচুর ওয়েবসাইট গুলি রয়েছে যেখানে সার্ভে সম্পূর্ণ করার জন্য রিওয়ার্ড হিসেবে পেমেন্ট দেওয়া হয়।

মানে, আপনাকে নানান brand, company, বা product, ইত্যাদির বিষয়ে প্রশ্ন করা হবে এবং আপনাকে আপনার পরামর্শ দিতে বলা হবে। আর সার্ভে গুলিকে সঠিক ভাবে সম্পূর্ণ করতে পারলেই আপনাকে দিয়ে দেওয়া হবে রিওয়ার্ড।

কিছু সেরা এবং জনপ্রিয় অনলাইন সার্ভে ফিলিং ওয়েবসাইট গুলি হলো:

  • Branded Surveys,
  • Toluna,
  • Swagbucks,
  • LifePoints,
  • OnePoll,
  • Opinion Outpost,
  • ySense, ইত্যাদি।

১৩. সোশ্যাল মিডিয়া ম্যানেজার:

আজকাল প্রায় প্রত্যেক ছোট-বড় কোম্পানি, ব্র্যান্ড বা ব্যবসা গুলির প্রত্যেক অনলাইন সোশ্যাল মিডিয়া পেজ গুলিতে একটি করে পেজ/প্রোফাইল অবশই থাকে।

এবার, আপনি চাইলে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে নিজের ঘরে বসে শুধুমাত্র একটি ল্যাপটপ এবং ইন্টারনেট এর মাধ্যমে একাধিক ব্যবসা/কোম্পানির সোশ্যাল মিডিয়া পেজ গুলি হ্যান্ডেল করতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে কমেন্ট করা, কমেন্টের রিপ্লাই, গ্রাহকদের সাথে কথাবার্তা বলা, কোম্পানির সাথে জড়িত পোস্ট গুলি করার মতো কাজ গুলি করতে হয়।

সোশ্যাল মিডিয়া ম্যানেজার এর কাজ খুঁজতে আপনি নানান কোম্পানি গুলির ওয়েবসাইটে গিয়ে তাদেরকে কন্টাক্ট করতে পারেন, বা LinkedIn-এর মতো প্লাটফর্ম গুলি ব্যবহার করতে পারেন।

পার্ট-টাইম হিসেবে এই কাজটি করলেও মাসের শেষে ৫০০০ থেকে ১৫০০০ টাকা তো আরামে ইনকাম করার সুযোগ থাকছে।

১৪. ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার হতে পারেন:

পুরুষ মহিলা বলতে কিছু নেই, কেননা Instagram আজকাল প্রত্যেকেই ব্যবহার করেন। এবার, যদি আপনিও ইনস্টাগ্রাম ব্যবহার করেন তাহলে নিজের ইনস্টাগ্রাম পেজে নিয়মিত কাজ করেও করতে পারবেন ইনকাম।

মেয়েদের জন্য থাকা অনলাইন জবস গুলির মধ্যে এটা বর্তমানে অনেকেই করছেন এবং একজন ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার হিসেবে প্রচুর টাকা ইনকামের সুযোগ পাচ্ছেন।

এক্ষেত্রে, আপনাকে নিয়মিত নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে ভালো ভালো পোস্ট করতে হবে।

এতে ধীরে ধীরে ফলোয়ার বৃদ্ধি পাবে এবং ব্র্যান্ড প্রমোশন, পেইড প্রমোশন, বিজ্ঞাপন, নিজের পণ্য বিক্রি করার মতো নানান কাজ গুলি করে নিজের ইনস্টাগ্রাম পেজ থেকে ইনকাম করতে পারবেন।

রিলেটেড: অনলাইনে প্রতিদিন 200 টাকা ইনকাম করা উপায়?

১৫. অনলাইন ট্রান্সলেটর জব:

English Bengali translation jobs online
English Bengali translation jobs online.

ইন্টারনেটে থাকা নানান freelancing marketplace গুলিতে গিয়ে translation jobs লিখে সার্চ করলেই দেখতে পাবেন নানান ছোট ছোট translation projects গুলির জন্য, $30 থেকে শুরু করে $150 এবার এর থেকেও বেশি টাকা অফার করা হচ্ছে।

আসলে কি এই ট্রান্সলেশন ওয়ার্ক?

অনলাইন ট্রান্সলেশন জব গুলি মেয়েদের জন্য অনেক ভালো এবং সুবিধাজনক। কারণ, এক্ষেত্রে আপনাকে শুধুমাত্র একটি ভাষায় লেখা কনটেন্ট গুলিকে আরেকটি ভাষায় ট্রান্সলেট করতে হয়।

তবে ট্রান্সলেশন এর কাজ গুলি শুধুমাত্র টেক্সট টু টেক্সট না হয়ে, অডিও তো টেক্সট ও হতে পারে। কিন্তু এই অনলাইন কাজটি করে টাকা ইনকাম করার জন্য আপনাকে একাধিক ভাষায় বিশেষজ্ঞ হতে হবে।

তবে যদি আপনি শুধু English এবং Bengali ভাষাই অনেক ভালো করে জানেন, সেক্ষেত্রে নানান English to Bengali Translation Jobs গুলি দেখতে ও করতে পারবেন।

১৬. অনলাইন ডাটা এন্ট্রি জব:

মেয়েদের জন্য অনলাইনে ডাটা এন্ট্রি কাজ করে ইনকাম করার মতো জব কিন্তু অনেক রয়েছে। এক্ষেত্রেও আপনি নিজের ঘরে বসে অনলাইন মাধ্যমে কাজ করতে পারবেন।

তবে এক্ষেত্রে, আপনাকে অনেক বুঝে শুনে ডাটা এন্ট্রির কাজ দেয় এমন অনলাইন/অফলাইন কোম্পানি বা ওয়েবসাইট গুলির সাথে যুক্ত হওয়া দরকার।

অনলাইনে ফর্ম ফিলআপ করা, ট্রান্সলেশন, কপি/পেস্ট করার কাজ, ইত্যাদি এই ধরণের কাজ গুলি এই ডাটা এন্ট্রির কাজে করতে হয়। কাজ দেওয়ার জন্য যদি টাকা বা রেজিস্ট্রেশন ফী চাওয়া হয়, তাহলে সেই ওয়েবসাইট থেকে দূরে থাকবেন।

আবার বলছি, ডাটা এন্ট্রির কাজ পাওয়ার অনেক ওয়েবসাইট পাবেন, তবে কাজ নেওয়ার আগে সেই ওয়েবসাইট বা কোম্পানির বিষয়ে খানিকটা রিসার্চ অবশই করে দেখবেন।

FAQ:

১. মেয়েদের জন্য কোন জব গুলি সেরা?

ঘরে বসে করা যাবে মেয়েদের জন্য এমন নানান অনলাইন জবস গুলি রয়েছে। যেমন ধরুন, graphic designing, social media management, data entry, online tutoring, customer care, freelancing, blogging, ইত্যাদি। এই প্রত্যেক জব গুলি করার মাধ্যমে মহিলারা মোটামোটি ভালো অংকের টাকা ইনকাম করার সুযোগ পাবেন। আজকাল বেশিরভাগ মেয়েরাই কিন্তু ঘরে বসে ইনকাম করার মতো উপায় গুলি খুঁজে থাকেন যাতে তাদের work-home ব্যালান্স বজায় রাখতে পারা যায়।

২. মেয়েরা ঘরে বসে অনলাইনে কিভাবে আয় করবেন?

মেয়েরা যদি ঘরে বসে অনলাইনে ইনকাম করার উপায় গুলি খুঁজছেন, সেক্ষেত্রে উপরে বলে দেওয়া নানান অনলাইন জবস গুলি আপনি করতে পারবেন। এগুলির মধ্যে আপনার জন্য সব থেকে সেরা জব গুলি হতে পারে, YouTube channel, Blogging, Survey filling site, Content writing, ইত্যাদি।

৩. কোনো অভিজ্ঞতা ছাড়া কি কি অনলাইন কাজ করা যায়?

কোনো ধরণের অভিজ্ঞতা ছাড়া করার মতো অনলাইন জবস তেমন কিন্তু নেই। তবে অনেক সাধারণ হলেও ইন্টারনেট এবং কম্পিউটার নলেজ এর প্রয়োজন আপনার অবশই হবে। এক্ষত্রে, আপনারা কনটেন্ট রাইটিং, ব্লগিং, অনলাইন টিউশনি, ট্রান্সলেশন, গ্রাফিক্স ডিজাইন, ইত্যাদি এই ধরণের কাজ গুলি করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top